৬ দেশের জন্য চীনের ভিসা মুক্ত ভ্রমণের সুযোগ

ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০ নভেম্বর পর্যন্ত এই দেশগুলোর সাধারণ পাসপোর্টধারী নাগরিকরা ভিসা ছাড়া ১৫ দিন পর্যন্ত চীনে ব্যবসায়িক কাজ কিংবা ভ্রমণ করতে পারবেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2023, 10:59 AM
Updated : 24 Nov 2023, 10:59 AM

ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন ও মালয়েশিয়া- এই ছয় দেশের নাগরিকদের পরীক্ষামূলকভাবে একবছরের জন্য ভিসা-মুক্ত ভ্রমণের সুযোগ দিচ্ছে চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় একথা জানিয়েছে।

এবছর ডিসেম্বর থেকে আগামী বছর অর্থাৎ, ২০২৪ সালের ৩০ নভেম্বর পর্যন্ত এই ছয় দেশের সাধারণ পাসপোর্টধারীরা ভিসা ছাড়া ১৫ দিন পর্যন্ত চীনে ব্যবসায়িক কাজে কিংবা বেড়ানোর জন্য ভ্রমণ করতে পারবেন।

চীনের বন্ধ সীমান্ত খুলে দেওয়ার পথে এ এক নতুন ভিসা-মুক্ত নীতি। চীন যে আন্তর্জাতিকভাবে এই দেশগুলোর সঙ্গে আদান-প্রদান এবং পারস্পরিক বোঝাপড়ায় আগ্রহ তৈরি করতে চায়, সে অভিপ্রায়ই সামনে এসেছে ভ্রমণ প্রক্রিয়া সহজ করার এই পদক্ষেপের মাধ্যমে।

তাছাড়া, বিদেশি পর্যটকদের আকৃষ্ট করা এবং দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে ব্যবসায়িক কাজে চীনে মানুষের ভ্রমণ সহজ করার চেষ্টা হিসাবেও দেখা যেতে পারে এ পদক্ষেপকে।

“চীনে উচ্চ-মানের উন্নয়ন সাধন এবং উন্মুক্ততার পথে নতুন এই ভিসা নীতি সহায়ক হবে” বলে শুক্রবার মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং।

বর্তমানে চীনে যেতে চাইলে বেশির ভাগ মানুষেরই দেশটিতে ঢোকার জন্য ভিসার প্রয়োজন হয় বলে জানিয়েছে বিবিসি।

তবে এক্ষেত্রে যাদের ছাড়ের বিরল দৃষ্টান্ত আছে তারা হচ্ছেন, সিঙ্গাপুর ও ব্রুনাইয়ের নাগরিকরা। এই দুই দেশের নাগরিকরা ১৫ দিনের জন্য ব্যবসার কাজ, পর্যটন, পরিবারের সঙ্গে সাক্ষাৎ এবং ট্রানজিটের জন্য চীনে ঢুকতে পারেন।