ইউক্রেইনের পূর্বাঞ্চলের যুদ্ধক্ষেত্রজুড়ে রুশ বাহিনীর তুমুল গোলাবর্ষণ

অক্টোবরে ইউক্রেইনের যে ৪ অঞ্চলকে ভ্লাদিমির পুতিন ভুখণ্ডভুক্ত করে নিয়েছিলেন, রুশ বাহিনীর লক্ষ্য এখন কেবল সেটুকুতেই নিবদ্ধ বলে অনুমান বিশ্লেষকদের।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2022, 11:08 AM
Updated : 9 Dec 2022, 11:08 AM

রুশ বাহিনী ইউক্রেইনের পূর্বাঞ্চল দোনেৎস্কের পুরো যুদ্ধক্ষেত্রজুড়ে সমানে গোলাবর্ষণ করে যাচ্ছে বলে জানিয়েছেন কিইভের কর্মকর্তারা।

মস্কোর এখনকার যুদ্ধ পরিকল্পনা দেখে ক্রেমলিন তার আগের প্রত্যাশা ছোট করে এনেছে বলে ধারণা বিশ্লেষকদের; অক্টোবরে ইউক্রেইনের যে ৪ অঞ্চলকে ভ্লাদিমির পুতিন ভুখণ্ডভুক্ত করে নিয়েছিলেন, রুশ বাহিনীর লক্ষ্য এখন কেবল সেটুকুতেই নিবদ্ধ, বলছেন তারা।

রাশিয়া ও ইউক্রেইনের বাহিনীর মধ্যে এখন বাখমুত আর আভদিভকা শহরের কাছে তুমুল লড়াই চলছে বলে ওই অঞ্চলের গভর্নর পাভলো কিরিলেঙ্কোর টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বৃহস্পতিবার রুশ বাহিনীর হামলায় দোনেৎস্কে ৫ বেসামরিক নিহত এবং আরও দুইজন আহত হয়েছে বলে শুক্রবার জানিয়েছেন কিরিলেঙ্কো।

“পুরো যুদ্ধক্ষেত্রজুড়ে গোলা ছুড়ছে তারা,” রুশ বাহিনী লিমানের দিকেও অগ্রসর হওয়ার চেষ্টা চালাচ্ছে, বলেছেন তিনি।

নভেম্বরেই কিইভবাহিনীর কাছে লিমানের দখল হারিয়েছিল রুশরা। ফেব্রুয়ারিতে প্রতিবেশী দেশটিতে সেনা পাঠানোর পর এক পর্যায়ে পূর্ব ও দক্ষিণের বিশাল ভূখণ্ড দখল করে নিলেও সেপ্টেম্বরের পর থেকে ক্রমাগত পিছুই হটতে হচ্ছে পুতিনবাহিনীর।

তবে অন্যান্য অঞ্চলে পিছু হটলেও দোনেৎস্কে রুশ সেনাদের অগ্রযাত্রা অব্যাহত ছিল। 

বৃহস্পতিবার বাখমুত এবং দোনেৎস্কের অন্যান্য অঞ্চল এবং প্রতিবেশী লুহানস্ক প্রদেশে ইউক্রেইনীয় বাহিনীও রকেট ছুড়ে পাল্টা জবাব দিয়েছে বলে জানিয়েছেন রয়টার্সের এক প্রত্যক্ষদর্শী। 

“রুশরা দোনেৎস্ক ও লুহানস্কে তাদের তৎপরতা তীব্র করেছে,” এক ভিডিও পোস্টে বলেছেন ইউক্রেইনের প্রেসিডেন্টের উপদেষ্টা ওলেক্সি আরিস্তোভিচ।

শুক্রবার ইউক্রেইনের জেনারেল স্টাফের এক প্রতিবেদনে বলা হয়েছে, কিইভবাহিনী ইউক্রেইনের দক্ষিণে আধডজন শহরে রুশ বাহিনীর স্থাপনা ও সেনা অবস্থানে হামলা চালিয়েছে, যাতে অন্তত ২৪০ সেনা আহত, তিনটি গোলাবারুদের ডিপো এবং বিপুল সংখ্যক সরঞ্জাম ধ্বংস হয়েছে।

তাদের এ দাবির সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স।

এদিকে এ যুদ্ধের মধ্যেও মস্কো পশ্চিমাদের সঙ্গে যোগাযোগ বজায় রেখেছে। দুই পক্ষের মধ্যে বন্দিবিনিময়ও চলছে।

ওয়াশিংটন জানিয়েছে, যুক্তরাষ্ট্র থেকে রুশ অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউটের মুক্তির বিনিময়ে মস্কো মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারকে ছেড়ে দিয়েছে।

হোয়াইট হাউস পরে বলেছে, রাশিয়ার সঙ্গে বন্দি বিনিময় হলেও ইউক্রেইনের জনগণের প্রতি যুক্তরাষ্ট্রের যে অঙ্গীকার তার কোনো বদল হবে না। 

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে ইউক্রেইনে আগামী বছর অতিরিক্ত অন্তত ৮০ কোটি ডলার নিরাপত্তা সহায়তা পাঠানোর একটি বিল পাস হয়েছে।

রাশিয়ার ড্রোন মোকাবেলা ও ইউক্রেইনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাপনা জোরদারে যুক্তরাষ্ট্র ইউক্রেইনে ২৭ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তা দেওয়ারও প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে রয়টার্স। তারা এ সংক্রান্ত একটি নথি দেখেছে এবং প্যাকেজ সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছ থেকেও ব্যাপারটি সম্বন্ধে নিশ্চিত হয়েছে।