দক্ষিণে ইউক্রেইনীয় বাহিনীর যুগান্তকরী অগ্রগতি, স্বীকার রুশ-সমর্থিত কর্মকর্তার

শত্রুবূহ্যভেদ করে নিপ্রো নদী বরাবর দ্রুত আগুয়ান ইউক্রেইনীয় সেনাদের হাতে অবরুদ্ধ হওয়ার হুমকিতে পড়েছে সেখানকার হাজার হাজার রুশ সেনা।

রয়টার্স
Published : 3 Oct 2022, 02:43 PM
Updated : 3 Oct 2022, 02:43 PM

ইউক্রইনে যুদ্ধ শুরুর পর সোমবার দেশের দক্ষিণাঞ্চলে সবচেয়ে বড় অগ্রগতি অর্জন করেছে ইউক্রেইনীয় বাহিনী।

সম্মুখসারির শত্রুবূহ্যভেদ করে নিপ্রো নদী বরাবর দ্রুত আগুয়ান ইউক্রেইনীয় সেনাদের হাতে অবরুদ্ধ হওয়ার হুমকিতে পড়েছে সেখানকার হাজার হাজার রুশ সেনা।

ইউক্রেইনের রাজধানী কিইভ সরকারিভাবে সেনাদের এ সাফল্যের কথা নিশ্চিত করে না জানালেও খেরসনের অধিকৃত অঞ্চলে স্থাপিত রুশ-প্রশাসনের এক কর্মকর্তা এ অগ্রগতির কথা স্বীকার করেছেন।

ইউক্রেইনীয় ট্যাংক নিপ্রো নদীর পশ্চিম তীর বরাবর কয়েক ডজন মাইল এগিয়ে গেছে এবং অগ্রসর হওয়ার পথে তারা সেখানকার বেশ কয়েকটি গ্রাম পুনর্দখল করেছে বলে জানান ওই কর্মকর্তা।

ইউক্রেইনের খেরসন অঞ্চলকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করার ঘোষণার দু’দিন পেরোতে না পেরোতেই সেখানে ইউক্রেইনীয় বাহিনীর অগ্রসর হওয়ার এ খবর এল।

খেরসন প্রদেশের রাশিয়া অধিকৃত অঞ্চলের রুশ-সমর্থিত প্রশাসনের কর্মকর্তা ভ্লাদিমির সালদো রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন, “তথ্য খুবই উত্তেজনাকর। এটাকে এভাবে বলছি, কারণ- হ্যাঁ, আদতেই অগ্রগতি হয়েছে।”

“নিপ্রো নদী বরাবর দুদচানি নামে একটি বসতি আছে। ঠিক সেখানে, ওই অঞ্চলে অগ্রগতি হয়েছে। সেখানকার বসতিগুলো ইউক্রেইনীয় বাহিনী দখল করে নিয়েছে,” বলেন সালদো।

ইউক্রেইনীয় বাহিনী এক দিনে প্রায় ৪০ কিলোমিটার অগ্রসর হয়েছে। গত ফেব্রুয়ারিতে ইউক্রেইনে রাশিয়ার অভিযান শুরু হওয়ার পর এটিই ইউক্রেইনীয় বাহিনীর সবচেয়ে দ্রুত অগ্রগতি এবং দক্ষিণাঞ্চলেও এখন পর্যন্ত এটিই তাদের সবচেয়ে দ্রুত অগ্রসর হওয়া।

ওই এলাকার পরিস্থিতি নিয়ে ইউক্রেইনের কর্মকর্তারা প্রায় নিশ্চুপ থাকলেও ইউক্রেইনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আনতোন গেরাশশেনকো নামের এক কর্মকর্তা একটি ছবি প্রকাশ করেছেন।

তাতে এক সেনাকে একটি সোনালি মূর্তি ঘিরে পতাকা ওড়াতে দেখা গেছে। গেরাশশেনকো বলেছেন, খেরসন অঞ্চলের মাইখাইলিভকা গ্রামে এ পতাকা ওড়ানো হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক