পেলোসির সফর ঘিরে তাইওয়ানের কাছে চার মার্কিন যুদ্ধজাহাজ

চীনের হুমকির মুখেও যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইপে সফরে যাচ্ছেন। তার আগে দিয়ে তাইওয়ানের পূর্বাঞ্চলের সাগরে মোতায়েন রয়েছে যুক্তরাষ্ট্রের চারটি যুদ্ধজাহাজ।

রয়টার্স
Published : 2 August 2022, 11:40 AM
Updated : 2 August 2022, 11:40 AM

চীনের কাছ থেকে অনবরত হুমকি-ধামকির মধ্যেও যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইপে সফরের পথে রয়েছেন। তার এ সফরের প্রাক্কালে তাইওয়ানের পূর্বাঞ্চলের সাগরে চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

এর মধ্যে একটি বিমানবাহী রণতরীও আছে। রণতরী ইউএসএস রোনাল্ড রিগান দক্ষিণ চীন সাগর পাড়ি দিয়ে ফিলিপিন্স সাগরে প্রবেশ করেছে। এ সাগরের অবস্থান তাইওয়ান ও ফিলিপিন্সের পূর্বে এবং জাপানের দক্ষিণে বলে মঙ্গলবার জানিয়েছেন মার্কিন নৌবাহিনীর এক কমান্ডার।

রোনাল্ড রিগানের সঙ্গে আছে গাইডেড মিসাইল ক্রুজার, ইউএসএস এনটাইটাম যুদ্ধজাহাজ এবং ইউএসএস হিগিংস ডেস্ট্রয়ার।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন ওই নৌকমান্ডার বলেন, “এই যুদ্ধজাহাজগুলো কোনওরকম ঘটনা ঘটলে তার জবাব দিতে সক্ষম।” তবে তিনি বলেন, এই যুদ্ধজাহাজগুলো রুটিনমাফিকই মোতায়েন করা হয়েছে।

জাহাজগুলোর অবস্থান সম্পর্কে তিনি সুনির্দিষ্ট কিছু বলেননি। তাছাড়া, উভচর যুদ্ধজাহাজ ইউএসএস ত্রিপোলিও ওই এলাকায় আছে বলে জানান ওই কমান্ডার। তিনি বলেন, অঞ্চলটিতে গত মে মাসে শুরু হওয়া মোতায়েন কর্মসূচির আওতায় জাহাজটি সেখানে মোতায়েন আছে।

পেলোসি সোমবার সিঙ্গাপুরে পৌঁছানোর মধ্য দিয়ে তার এশিয়া সফর শুরুর পরই চীন তাদের সেনাবাহিনী প্রস্তুত রাখার হুমকি দেয়। পেলোসি তাইওয়ানে গেলে চীনের সেনাবাহিনী ‘চুপ করে বসে থাকবে না’ বলেও শাসায় দেশটি।

এরপরও পোলোসি মঙ্গলবার তাইওয়ান সফরে যাচ্ছেন বলে একদিন আগেই জানিয়েছেন ঊর্ধ্বতন এক তাইওয়ানি ও মার্কিন সরকারি কর্মকর্তা। মঙ্গলবার সন্ধ্যাতেই তার তাইওয়ানে পৌঁছার কথা রয়েছে। বুধবার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই-ইং-ওয়েনের সঙ্গে তার বৈঠকে বসার কথা।

তার এ সফরের আগে দিয়ে তাইওয়ান প্রণালীয় দু’পাশেই সামরিক তৎপরতার লক্ষণ দেখা গেছে। আর এ পরিস্থিতেই সেখানে মার্কিন যুদ্ধজাহাজ মোতায়েনের খবর পাওয়া গেল। সোমবার সকাল থেকেই চীনের যুদ্ধজাহাজগুলো তাইওয়ান প্রণালীর বিভাজন রেখার কাছে উপস্থিতি জানান দিয়েছে। মঙ্গলবার সকালেও চীন ওই একই এলাকার কাছ দিয়ে জঙ্গি বিমান উড়িয়েছে।

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী মঙ্গলবার বলেছেন, তাইওয়ানের কাছে সামরিক তৎপরতার ওপর তাদের পূর্ণ নিয়ন্ত্রণ আছে এবং চীনের সঙ্গে বাড়তি উত্তেজনার মধ্যে ‘শত্রুপক্ষের হুমকির’ সমুচিত জবাবই তারা দেবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক