এ সপ্তাহেই ফিনল্যান্ডে রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ হতে পারে

রাশিয়া এ সপ্তাহেই প্রতিবেশী ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে বলে ধারণা দেশটির রাষ্ট্র মালিকানাধীন জ্বালানি কোম্পানি গ্যাসুম এর।

>>রয়টার্স
Published : 18 May 2022, 04:22 PM
Updated : 18 May 2022, 04:22 PM

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট নেটোতে যুক্ত হতে ফিনল্যান্ডের আনুষ্ঠানিক আবেদনের জেরে রাশিয়া এ সিদ্ধান্ত নিতে পারে বলে ধারণা গ্যাসুম কর্তৃপক্ষের।  

তবে রাশিয়ার গ্যাস রপ্তানিকারক প্রতিষ্ঠান গ্যাজপ্রম এক্সপোর্ট বা রাশিয়ার ট্রান্সমিশন অপারেটরের কাছ থেকে তারা এখনো এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো চিঠি বা এ ধরনের কিছু পায়নি বলেও বুধবার এক বিবৃতিতে জানায় গ্যাসুম।

কিন্তু তারা এ ধরনের পরিস্থিতির জন্য প্রস্তুতি নিচ্ছে। মস্কো আগামী শুক্রবার রাতে বা শনিবার গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে বলে ধারণা তাদের।

বলা হয়, ‘‘গ্যাসুম তার গ্রাহকদের এবং জাতীয় পর্যায়ে যারা জরুরি জ্বালানি সরবরাহ করে থাকে তাদের সঙ্গে মিলে ওই পরিস্থিতির জন্য প্রস্তুতি গ্রহণ অব্যাহত রেখেছে।”

বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে এ বিষয়ে জানতে গ্যাজপ্রম কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের পাওয়া যায়নি।

সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স এর প্রতিবেদন অনুযায়ী, রাশিয়া গত ১ জানুয়ারি থেকে ১৬ মার্চ পর্যন্ত ফিনল্যান্ডে প্রতিদিন গড়ে প্রায় ৩২ লাখ কিউ মিটার গ্যাস রপ্তানি করেছে।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের পর ইউরোপের কয়েকটি দেশ বিশেষ করে রাশিয়ার প্রতিবেশী দেশগুলো নিজেদের নিরাপত্তা নিয়ে উদ্বেগে পড়ে গেছে। যার জেরে তারা নেটোতে যোগ দিতে আগ্রহী হয়ে উঠেছে।

গত সপ্তাহে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো এবং প্রধানমন্ত্রী সানা মারিন বলেছিলেন, ‘কোনো দেরি না করে’ ফিনল্যান্ড এখনই পশ্চিমা প্রতিরক্ষা জোট নেটোতে যোগ দেওয়ার আবেদন করবে।

শুধু নেটোর সদস্যপদ পেতে আনুষ্ঠানিক আবেদনই কারণ নয় বরং পশ্চিমা নিষেধাজ্ঞার পর নিজেদের অর্থনীতি বাঁচাতে রাশিয়া বিভিন্ন ‘অবন্ধু’ দেশকে তাদের সরবরাহ করা গ্যাসের মূল্য রুশ মুদ্রা রুবেলে পরিশোধ করার যে বাধ্যবাধকতা দিয়েছে সেটিও ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার পেছনে বড় কারণ হতে পারে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কয়েকদিন আগে বলেছিলেন, রাশিয়ার ‘অবন্ধু’ দেশকে গ্যাসের মূল্য রুবেলে পরিশোধ করতে হবে, নতুবা গ্যাস লাইন কেটে দেওয়া হবে।

বুলগেরিয়া এবং পোল্যান্ড পুতিনের ওই শর্ত মানতে রাজি না হওয়ায় গত এপ্রিলে মস্কো ওই দুই দেশে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়।

ইউরোপীয় কমিশন থেকেও দেশগুলোকে পরামর্শ দিয়ে বলেছে, রুবেলে গ্যাসের দাম পরিশোধ করা উচিত হবে না।

রাশিয়া যখন রুবেলে গ্যাসের দাম পরিশোধ করতে বলেছিল তখনই গ্যাসুম কর্তৃপক্ষ বলেছিল, যেহেতু তারা গ্যাজপ্রম এক্সপোর্টের এই দাবি মানবে না। তাই ফিনল্যান্ডে যেকোনো সময়ে রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ হয়ে হাওয়ার ঝুঁকি অনেক বেড়ে গেছে।

গত শুক্রবার ফিনল্যান্ডের জরুরি প্রস্তুতি কমিটি থেকেও একই কথা বলা হয়েছে। তারা বলেছে, রাশিয়ার গ্যাস বন্ধ হয়ে গেলে যে পরিস্থিতি তৈরি হবে তারা সেটার সঙ্গে মানিয়ে নিতে প্রস্তুত আছে।

ফিনল্যান্ড তাদের বেশিরভাগ গ্যাস প্রতিবেশী দেশ রাশিয়া থেকেই আমদানি করে। কিন্তু দেশটির জ্বালানি খাত গ্যাসের উপর খুব একটা নির্ভরশীল নয়। তাদের ব্যবহৃত মোট জ্বালানির মাত্র ৫ শতাংশ প্রকৃতিক গ্যাস।