ফেব্রুয়ারিতে ইউক্রেইনে আগ্রাসন চালাতে পারে রাশিয়া: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়া আগামী ফেব্রুয়ারি মাসেই ইউক্রেইনে আগ্রাসন চালাতে পারে বলে ‘স্পষ্ট সম্ভাবনা’ রয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2022, 11:27 AM
Updated : 28 Jan 2022, 11:27 AM

হোয়াইট হাউজ জানায়, বৃহস্পতিবার ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে বাইডেন একথা বলেন।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এমিলি হরনে জানান, “প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, “ফেব্রুয়ারিতে ইউক্রেইনে রাশিয়ার সামরিক অভিযান চালানোর ‘স্পষ্ট সম্ভাবনা’ আছে। তিনি প্রকাশ্যেই একথা বলেছেন এবং বিষয়টি নিয়ে আমরা নিজেরাও কয়েক মাস ধরে সতর্ক করে আসছিলাম।”

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, ফোনালাপের সময় প্রেসিডেন্ট বাইডেন আবারও ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও মিত্রদেশগুলো মিলে এর জবাব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

অন্যদিকে, ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তারা উত্তেজনা নিরসনে সাম্প্রতিক কূটনৈতিক উদ্যোগ নিয়ে আলোচনা করেছেন এবং ভবিষ্যতে যৌথভাবে কাজ করতে একমত হয়েছেন।

রাশিয়া ইউক্রেইন সীমান্তের কাছে সেনা সমাবেশ করার পর থেকেই দেশটিতে মস্কো আগ্রাসন চালানোর প্রস্তুতি নিচ্ছে, এমন আশংকায় শঙ্কিত হয়ে ওঠে পশ্চিমা শক্তিগুলো। রাশিয়া অবশ্য আগ্রাসনের কোনও পরিকল্পনা থাকার কথা অস্বীকার করে আসছে।

ইউক্রেইন সংকট নিয়ে সম্প্রতি আলোচনাও করেছিল যুক্তরাষ্ট্র ও রাশিয়া। ইউক্রেইনকে নেটো জোটের সদস্য করা হবে না এমন প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের কাছে চেয়েছিল রাশিয়া। কিন্তু বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ দাবি নাকচ করেন। এরপরই রাশিয়া বলেছে, সংকট সমাধানের আশা কম। তবে আলোচনার দরজা খোলা রেখেছে তারা।