বোলসোনারোর বিরুদ্ধে অপরাধের অভিযোগ আনায় ব্রাজিলের সিনেটরদের সমর্থন

কোভিড পরিস্থিতি সামাল দেওয়া নিয়ে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর বিরুদ্ধে অপরাধের অভিযোগ আনার সুপারিশের পক্ষ সমর্থনে ভোট দিয়েছেন সিনেটররা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2021, 05:06 PM
Updated : 27 Oct 2021, 08:30 PM

সরকারের কোভিড-১৯ মহামারী সামাল দেওয়ার বিষয়টি নিয়ে তদন্তকারী একটি কমিশন এই সংকট নিয়ে তৈরি করা ১২৮৮ পাতার এক প্রতিবেদনে প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর নিন্দা করেছে।

কোভিডে ৬ লাখেরও বেশি মানুষের মৃত্যুর কারণে বোলসোনারোর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনার সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে। একইসঙ্গে অভিযোগ আনতে বলা হয়েছে দুটি কোম্পানি এবং ৭৮ জন ব্যক্তির বিরুদ্ধে।

সিএনএন জানায়, তদন্ত কমিশনের ১১ সিনেটরের মধ্যে ৭ জনই প্রতিবেদনের সুপারিশের পক্ষ সমর্থনে ভোট দিয়েছেন।

কোভিডে ব্রাজিলে মৃতের সংখ্যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। যুক্তরাষ্ট্রের পর ব্রাজিলেই কোভিডে সবচেয়ে বেশি মানুষ মরেছে। তদন্ত প্রতিবেদনে অভিযোগ করে বলা হয়েছে, হার্ড ইমিউনিটি গড়ে তোলার চেষ্টায় ব্যর্থ হয়ে বোলসোনারো সরকার কেবল ভয়াবহ এই করোনাভাইরাসকে দেশব্যাপী আরও ছড়িয়ে দিয়েছে।

প্রতিবেদনে কেবল ব্যক্তিগতভাবে প্রেসিডেন্ট বোলসোনারোর বিরুদ্ধেই মানবতার বিরুদ্ধে অপরাধ, প্রতারণা, অপরাধে উস্কানি দেওয়াসহ ৯ টি অপরাধের অভিযোগ আনার সুপারিশ করা হয়েছে।

ছয় মাস তদন্তের পর তৈরি করা চূড়ান্ত এই প্রতিবেদন এখন পাঠানো হবে ব্রাজিলের এটর্নি জেনারেলের কার্যালয়ে। এরপর প্রতিবেদনটির ভিত্তিতে কোনও পদক্ষেপ ঘোষণার জন্য ৩০ দিন সময় পাবেন এটর্নি জেনারেল।

কিন্তু এটর্নি জেনারেল অগাস্টো আরাস প্রেসিডেন্ট বোলসোনারোর মিত্র হিসাবেই পরিচিত। তাই সিনেটররা প্রতিবেদনের সুপারিশ সমর্থন করলেও শেষ পর্যন্ত তা এটর্নি জেনারেলের অনুমোদন পাবে কিনা তার কোনও নিশ্চয়তা নেই।

মহামারীর সময় কেন্দ্রীয় সরকার যেসব ভুল করেছে তার দায় ব্যক্তিগতভাবে প্রেসিডেন্ট বোলসোনারোর বলে বর্ণনা করা হয়েছে প্রতিবেদনে। তবে বোলসোনারো বরাবরই তার কোনওরকম দোষ অস্বীকার করে এসেছেন এবং তদন্ত কমিশনের প্রতিবেদন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে উড়িয়ে দিয়েছেন।

কিন্তু বোলসোনারো যাই বলুন, তদন্ত কমিশন তাদের প্রতিবেদনের একটি অনুলিপি হেগ এর আন্তর্জাতিক অপরাধ আদালতেও (আইসিসি) পাঠাবে বলে জানানো হয়েছে সিএনএন এর খবরে।