যুক্তরাজ্যে এমপিদের নিরাপত্তা বাড়ানোর চিন্তা-ভাবনা

যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ দলের এমপি ডেভিড অ্যামেস হত্যার ঘটনার পর অন্যান্য এমপি’দের নিরাপত্তা বাড়ানোর একাধিক বিকল্প পথ নিয়ে চিন্তা-ভাবনা চলছে বলে জানিয়েছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল।

>>রয়টার্স
Published : 17 Oct 2021, 03:11 PM
Updated : 17 Oct 2021, 03:11 PM

গত শুক্রবার পূর্ব লন্ডনের বেলফায়ার মেথডিস্ট চার্চে ভোটারদের সঙ্গে বৈঠক চলার সময় ডেভিড অ্যামস হত্যাকাণ্ডের শিকার হন। তাকে একাধিকবার ছুরিকাঘাত করে হত্যা করা হয়।

যুক্তরাজ্যে গত পাঁচ বছরের মধ্যে এ নিয়ে দু’জন এমপি হামলার শিকার হয়ে প্রাণ হারিয়েছেন। অ্যামস নিহত হওয়ার পর রাজনীতিবিদদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে।

অ্যাসেক্সের সাউথহেন্ড ওয়েস্টের জনপ্রতিনিধি ছিলেন ৬৯ বছর বয়সী অ্যামেস। তাকে ছুরি মেরে হত্যার সন্দেহে ২৫ বছর বয়সী আলী হারবি আলীকে সন্ত্রাসবাদ আইনের আওতায় আটক করা হয়েছে।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল স্কাই নিউজে বলেন, “স্পিকার এরই মধ্যে গত শুক্রবারের পর পুলিশের নজরদারির মতো একাধিক নিরাপত্তা পদক্ষেপ নিয়েছেন।”

তিনি বলেন, “এসব পদক্ষেপ ছাড়াও আরও বিভিন্ন বিকল্প পন্থা আছে যেগুলো নিয়ে ভাবনা-চিন্তা করা হচ্ছে। যেমন; কোনও সভা চলার সময় কোনও কর্মকর্তাকে দায়িত্বে রাখা বা অন্য কোনও ধরনের সুরক্ষা…।”