প্রথম সাক্ষাতে কমলা হ্যারিসকে 'প্রকৃত বন্ধু, অনুপ্রেরণা' বললেন মোদী

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে প্রথম সাক্ষাতেই মুগ্ধ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাকে ‘প্রকৃত বন্ধু’ আর সবার জন্য ‘অনুপ্রেরণা’ বলে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2021, 11:49 AM
Updated : 24 Sept 2021, 11:49 AM

ভারতে আসার জন্যও কমলাকে আমন্ত্রণ জানিয়ে তিনি বলেছেন, “ভারতীয়রা আপনাকে স্বাগত জানানোর অপেক্ষায় আছে।”

ওয়াশিংটনে বৃহস্পতিবার তাদের মধ্যে প্রথম মুখোমুখি দেখা এবং বৈঠক হয়েছে। কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ ও দক্ষিণ এশীয় ভাইস প্রেসিডেন্ট। তার মা ভারতীয়।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টির জন্য কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের নির্বাচনে কমলা হ্যারিসের জয়ের খবরে আনন্দে মেতেছিল ভারতের তামিলনাড়ু রাজ্যের থুলাসেনদ্রাপুরাম গ্রামের বাসিন্দারা।সেই গ্রামে কমলা হ্যারিসের নানীর বাড়ি।

কমলা হ্যারিসকে ভারতে আমন্ত্রণ জানিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, “সবচেয়ে পুরোনো গণতন্ত্র আর সবচেয়ে বৃহত্তর গণতন্ত্রের দুই দেশ হিসাবে ভারত ও আমেরিকার মূল্যবোধ অনেকটাই একরকম, রাজনৈতিক স্বার্থও এক। আমরা প্রকৃত পার্টনার।”

“তাছাড়া দুই দেশের মধ্যে সংযোগ, সম্পর্কও বাড়ছে। আপনি আমেরিকায় যেভাবে সাফল্য পাচ্ছেন, ভারতীয়রা চায় আগামী দিনে আপনি ভারতেও সেই ধারা বজায় রাখুন। সব ভারতীয় আপনার জন্য অপেক্ষা করছে, সেকারণে আপনাকে ভারতে যাওয়য়ার আমন্ত্রণ জানাচ্ছি।”

বৈঠকে আফগানিস্তান, কোভিড পরিস্থিতি-সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন মোদী ও কমলা। দুই দেশের কৌশলগত অংশীদারত্ব ছাড়াও গণতন্ত্র সমুন্নত রাখা ও সন্ত্রাসবাদও আলোচনায় স্থান পেয়েছে।

কমলার প্রশংসায় প্রধানমন্ত্রী মোদী এদিন বলেছেন, “যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে আপনার লড়াই ছিল খুবই গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক পর্ব। গোটা বিশ্বজুড়েই আপনি অনুপ্রেরণা।  প্রেসিডেন্ট বাইডেন ও আপনার নেতৃত্বে দু’দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছবে বলে আমি আশাবাদী।”

যুক্তরাষ্ট্রে মোদীর তিনদিনের সফর শেষ হওয়ার কথা রয়েছে শুক্রবার। এদিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও প্রথমবার সাক্ষাৎ করবেন মোদী। একইদিনে কোয়াড সম্মেলনে অংশ নেবেন মোদী। সেখানে তিনি অস্ট্রেলিয়া ও জাপানের নেতাদের সঙ্গেও সাক্ষাৎ করবেন।