মাস্ক পরার বাধ্যবাধকতা তুলল ইসরায়েল, শুরু স্কুলও

বাইরে মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নিয়েছে ইসরায়েল। শুরু হয়েছে স্কুলও। করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণে ব্যাপক টিকাদান কর্মসূচির পর দেশটি স্বাভাবিক পরিস্থিতির পথে আরেক ধাপ এগুলো।

>>রয়টার্স
Published : 18 April 2021, 03:12 PM
Updated : 18 April 2021, 06:57 PM

ইসরায়েলের প্রায় ৮১ শতাংশ মানুষকে ফাইজার/বায়োএনটেক দুই ডোজ টিকা দেওয়া ইতোমধ্যেই শেষ হওয়ায় উল্লখযোগ্য হারে কমেছে সংক্রমণ।

এক বছর আগে ঘরের বাইরে মাস্ক পরা বাধ্যতামূলক করেছিল ইসরায়েলের পুলিশ। রোববার থেকে তা তুলে নেওয়া হল। তবে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বদ্ধ জনসমাগম এলাকাগুলোতে এখনও মাস্ক পরার নিয়ম চালু থাকবে।

তাছাড়া, ভাইরাসের নতুন ধরন থেকে সুরক্ষায় বিদেশ ফেরতদেরকে বাধ্যতামূলকভাবে আইসোলেশনে থাকতে হবে। বিদেশিদের ইসরায়েলে প্রবেশও সীমিত থাকবে।

মাস্ক পরার বাধ্যবাধকতা উঠে যাওয়ার সঙ্গে সঙ্গে ইসরায়েলের কিন্ডারগার্টেন, প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাসে ফিরেছে। মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীরা যারা এতদিন সীমিত পরিসরে ক্লাস করে এসেছে, তারাও এবার মহামারী-পূর্ব কর্মসূচি মেনে ক্লাস শুরু করেছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, “করোনাভাইরাস থেকে বেরিয়ে আসার এই সময়ে আমরা বিশ্বকে নেতৃত্ব দিচ্ছি। কিন্তু আমরা এখনও করোনাভাইরাসকে শেষ করে দিতে পারিনি। এটা ফিরে আসতে পারে।”