নাইজেরিয়ায় স্কুলে বন্দুকধারীদের হামলা, শিক্ষার্থী অপহরণ

নাইজেরিয়ার নাইজার রাজ্য অজ্ঞাত বন্দুকধারীরা একটি মাধ্যমিক বিদ্যালয়ে মঙ্গলবার রাতে হামলা চালিয়ে অনেক শিক্ষার্থীকে অপহরণ করে নিয়ে গেছে।

>>রয়টার্স
Published : 17 Feb 2021, 02:20 PM
Updated : 17 Feb 2021, 04:46 PM

বুধবার রাজ্য গভর্নরের মুখপাত্র সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে তিনি বলেন, হামলাকারীরা স্থানীয় সময় রাত ২টার দিকে কাগারা জেলার গভর্নমেন্ট সাইন্স কলেজে আক্রমণ করে এবং কলেজের নিরাপত্তারক্ষীদের পরাজিত করে ভেতরে ঢুকে পড়ে।

ফাইল ছবি: রয়টার্স

বন্দুকধারীরা বেশ কয়েকজন শিক্ষার্থীকে অপহরণ করে নিয়ে গেছে বলেও জানান এ কর্মকর্তা। তবে ঠিক কতজনকে ধরে নিয়ে যাওয়া হয়েছে সেই সংখ্যা তিনি জানাতে পারেননি।

তাৎক্ষণিকভাবে এ হামলার ‍দায় কেউ স্বীকার করেনি।

প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন এবং দেশটির নিরাপত্তা প্রধানকে নিজে দায়িত্ব নিয়ে ওই শিক্ষার্থীদের উদ্ধার অভিযান পরিচালনা করার নির্দেশ দিয়েছেন।

নাইজেরিয়ার উত্তরাঞ্চলে ইসলামপন্থি জঙ্গি দল বোকো হারাম এবং ইসলামিক স্টেটের একটি অংশ সক্রিয়। এছাড়া, মুক্তিপণের দাবিতে সেখানে প্রায়ই অন্যান্য জঙ্গি দল সাধারণ নাগরিকদের অপরহণ করে।

মাত্র দুই মাস আগেই নাইজেরিয়ার উত্তরপশ্চিমের কাতসিনা রাজ্যে বন্দুকধারীরা একটি মাধ্যমিক বিদ্যালয়ে হামলা চালিয়ে প্রায় ৩৫০ জন ছাত্রকে অপহরণ করে। পরে নিরাপত্তা বাহিনী ওই ছাত্রদের উদ্ধার করে।

এছাড়া, ২০১৪ সালে বোকো হারাম জঙ্গিরা চিবক শহর থেকে ২৭০ স্কুল ছাত্রীকে অপহরণ করে নিয়ে যায়। তাদের মধ্যে বেশ কিছু ছাত্রীকে পরে উদ্ধার করা সম্ভব হলেও এখনো শতাধিক ছাত্রী নিখোঁজ রয়েছে।