এক বছর পর জনসম্মুখে উত্তর কোরিয়ার নেতার স্ত্রী

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের স্ত্রী রি সোল জু এক বছরেরও বেশি সময় পর জনসম্মুখে এসেছেন বলে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2021, 10:32 AM
Updated : 17 Feb 2021, 10:32 AM

দেশটির সাবেক নেতা ও কিমের প্রয়াত পিতা কিম জং ইলের জন্মদিন উপলক্ষে মঙ্গলবার অনুষ্ঠিত একটি সংগীতানুষ্ঠানে স্বামীর সঙ্গে উপস্থিত হয়েছিলেন তিনি।

অতীতে প্রায়ই বিভিন্ন বড় অনুষ্ঠানে কিমের সঙ্গে রি-ও উপস্থিত থাকতেন, কিন্তু গত বছরের জানুয়ারি থেকে তাকে আর জনসম্মুখে দেখা যায়নি।

তার এই অনুপস্থিতি নিয়ে অসুস্থতা ও গর্ভবতী হওয়ার মতো বিভিন্ন গুঞ্জন ডালপালা মেলেছিল বলে জানিয়েছে বিবিসি।

কোভিড-১৯ নিয়ে উদ্বেগের কারণে রি জনসম্মুখে আসা এড়িয়ে যাচ্ছেন এবং তিনি তার সন্তানদের সঙ্গে সময় কাটাচ্ছেন, মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা বিভাগ দেশটির কংগ্রেস সদস্যদের এমনটি জানিয়েছিল বলে জানা গেছে। 

সরকারিভাবে উত্তর কোরিয়া কোনো কোভিড-১৯ রোগী থাকার কথা জানানো হয়নি, যদিও এমনটি না হওয়ার সম্ভাবনাই বেশি বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

দেশটির ক্ষমতাসীন দল ওয়ার্কার্স পার্টির মুখপত্র রোদং সিনমুনের ভাষ্য অনুযায়ী, মঙ্গলবার এই দম্পতি একসঙ্গে মানসুদায়ে আর্ট থিয়েটারে প্রবেশ করলে উপস্থিত লোকজন ‘উল্লাসে ফেটে পড়ে’।

ছবিতে তাদের হাসতে দেখা গেছে, সেখানে মাস্ক বা সামাজিক দূরত্ব বিধি ব্যবস্থার কোনো বালাই ছিল না।

যুক্তরাষ্ট্রের সাবেক বাস্কেটবল তারকা ডেনিশ রডম্যান এর আগে জানিয়েছিলেন, এই দম্পতির ‘জু-য়ে’ নামের একটি শিশু কন্যা আছে এবং কিম একজন ‘ভাল বাবা’।