ক্যাপিটল ভবনে হামলা-সহিংসতার খতিয়ান

  • যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ব্রিটিশ সেনাদের হামলা থেকে পুয়ের্তোরিকান বিপ্লবীদের হামলার দীর্ঘ ইতিহাসের সর্বশেষ অধ্যায়—এ বছরের ৬ জানুয়ারির হামলা। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকরা এদিন নিরাপত্তার বলয় ভেঙে ভবনের ভেতরে প্রবেশ করে তাণ্ডব চালায়। সংঘর্ষে পুলিশসহ ৫ জন নিহতও হয়েছে।

    যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ব্রিটিশ সেনাদের হামলা থেকে পুয়ের্তোরিকান বিপ্লবীদের হামলার দীর্ঘ ইতিহাসের সর্বশেষ অধ্যায়—এ বছরের ৬ জানুয়ারির হামলা। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকরা এদিন নিরাপত্তার বলয় ভেঙে ভবনের ভেতরে প্রবেশ করে তাণ্ডব চালায়। সংঘর্ষে পুলিশসহ ৫ জন নিহতও হয়েছে।

  • ১৮১৪ সালে ব্রিটিশ বাহিনী ওয়াশিংটন ডিসির প্রতিরক্ষা ভেদ করে ক্যাপিটল ভবন ও অন্যান্য কিছু দালান পুড়িয়ে দেয়। সমুদ্র বাণিজ্য নিয়ে ইংল্যান্ড ও আমেরিকার মধ্যে সংঘাত তৈরি হয়েছিল ১৮১২ সালে। সেই সূত্র ধরে যুক্তরাষ্ট্র যুদ্ধ ঘোষণা করলে ব্রিটিশ সেনারা ক্যাপিটলে ওই হামলা চালায়।

    ১৮১৪ সালে ব্রিটিশ বাহিনী ওয়াশিংটন ডিসির প্রতিরক্ষা ভেদ করে ক্যাপিটল ভবন ও অন্যান্য কিছু দালান পুড়িয়ে দেয়। সমুদ্র বাণিজ্য নিয়ে ইংল্যান্ড ও আমেরিকার মধ্যে সংঘাত তৈরি হয়েছিল ১৮১২ সালে। সেই সূত্র ধরে যুক্তরাষ্ট্র যুদ্ধ ঘোষণা করলে ব্রিটিশ সেনারা ক্যাপিটলে ওই হামলা চালায়।

  • ১৮৩৫ সালে ক্যাপিটল ভবনের হাউজ চেম্বারে তৎকালীন প্রেসিডেন্ট এন্ড্রু জ্যাকসনকে গুলি করে হত্যার চেষ্টা চলেছিল।

    ১৮৩৫ সালে ক্যাপিটল ভবনের হাউজ চেম্বারে তৎকালীন প্রেসিডেন্ট এন্ড্রু জ্যাকসনকে গুলি করে হত্যার চেষ্টা চলেছিল।

  • ১৮৫৬ সালে ম্যাসাচুসেটসের সেনেটর চার্লস শুমারকে তারই এক সহকর্মী সেনেটের মেঝেতে ফেলে বেত দিয়ে মারাত্মকভাবে পিটিয়েছিলেন। দাসত্বের সমালোচনা করে ভাষণ দেওয়া পর তাকে এভাবে পেটানো হয়েছিল।

    ১৮৫৬ সালে ম্যাসাচুসেটসের সেনেটর চার্লস শুমারকে তারই এক সহকর্মী সেনেটের মেঝেতে ফেলে বেত দিয়ে মারাত্মকভাবে পিটিয়েছিলেন। দাসত্বের সমালোচনা করে ভাষণ দেওয়া পর তাকে এভাবে পেটানো হয়েছিল।

  • ১৯১৫ সালে কংগ্রেস অধিবেশন মুলতবি থাকার সময় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক সাবেক জার্মানভাষী অধ্যাপক সেনেটের খালি রিসিপশন রুমে টাইমিং ডিভাইস ব্যবহার করে ডিনামাইটের তিনটি স্টিকের বিস্ফোরণ ঘটিয়েছিলেন। প্রথম বিশ্বযুদ্ধে মার্কিন ফাইন্যান্সিয়ারদের জার্মানির বিপরীতে ব্রিটিশদেরকে সহায়তা করা নিয়ে ক্ষুব্ধ ছিলেন ওই অধ্যাপক।

    ১৯১৫ সালে কংগ্রেস অধিবেশন মুলতবি থাকার সময় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক সাবেক জার্মানভাষী অধ্যাপক সেনেটের খালি রিসিপশন রুমে টাইমিং ডিভাইস ব্যবহার করে ডিনামাইটের তিনটি স্টিকের বিস্ফোরণ ঘটিয়েছিলেন। প্রথম বিশ্বযুদ্ধে মার্কিন ফাইন্যান্সিয়ারদের জার্মানির বিপরীতে ব্রিটিশদেরকে সহায়তা করা নিয়ে ক্ষুব্ধ ছিলেন ওই অধ্যাপক।

  • ১৯৫৪ সালে যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত ভূখণ্ড পুয়ের্তোরিকোর স্বাধীনতাকামী বিপ্লবীরা ক্যাপিটল ভবনে কংগ্রেসের নিম্ন কক্ষের গ্যালারিতে হামলা চালায়। পুয়ের্তোরিকান ন্যাশনালিস্ট পার্টির সদস্যরা কংগ্রেসের কক্ষ লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায় এবং গ্যালারিতে পুয়োর্তোরিকোর পতাকা ওড়ায়। গুলিতে কংগ্রেসের পাঁচ সদস্য আহত হয়েছিলেন।

    ১৯৫৪ সালে যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত ভূখণ্ড পুয়ের্তোরিকোর স্বাধীনতাকামী বিপ্লবীরা ক্যাপিটল ভবনে কংগ্রেসের নিম্ন কক্ষের গ্যালারিতে হামলা চালায়। পুয়ের্তোরিকান ন্যাশনালিস্ট পার্টির সদস্যরা কংগ্রেসের কক্ষ লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায় এবং গ্যালারিতে পুয়োর্তোরিকোর পতাকা ওড়ায়। গুলিতে কংগ্রেসের পাঁচ সদস্য আহত হয়েছিলেন।

  • ১৯৭১ সালে কমিউনিস্ট গেরিলাদের বিরুদ্ধে লাওসে মার্কিন সেনা অভিযানের প্রতিবাদে ‘দ্য ওয়েদার আন্ডারগ্রাউন্ড’ নামের একটি সংগঠনের পেতে রাখা বোমা ক্যাপিটল ভবনের সেনেট কক্ষের দিকটিতে বিস্ফোরিত হয়। এতে ভবনটি বেশ খানিকটা ক্ষতিগ্রস্ত হয়েছিল, তবে কেউ হতাহত হয়নি।

    ১৯৭১ সালে কমিউনিস্ট গেরিলাদের বিরুদ্ধে লাওসে মার্কিন সেনা অভিযানের প্রতিবাদে ‘দ্য ওয়েদার আন্ডারগ্রাউন্ড’ নামের একটি সংগঠনের পেতে রাখা বোমা ক্যাপিটল ভবনের সেনেট কক্ষের দিকটিতে বিস্ফোরিত হয়। এতে ভবনটি বেশ খানিকটা ক্ষতিগ্রস্ত হয়েছিল, তবে কেউ হতাহত হয়নি।

  • ১৯৮৩ সালে ক্যাপিটল ভবনের সিনেট কক্ষের বাইরে একটি বেঞ্চের তলে লুকিয়ে রাখা ছিল বোমা। এই বোমার বিস্ফোরণে তৎকালীন সেনেট ডেমোক্র্যাটিক নেতা রবার্টের কার্যালয়ের দরজার কব্জা উড়ে গিয়েছিল এবং একটি প্রতিকৃতিও নষ্ট হয়েছিল। তবে কেউ আহত হয়নি।

    ১৯৮৩ সালে ক্যাপিটল ভবনের সিনেট কক্ষের বাইরে একটি বেঞ্চের তলে লুকিয়ে রাখা ছিল বোমা। এই বোমার বিস্ফোরণে তৎকালীন সেনেট ডেমোক্র্যাটিক নেতা রবার্টের কার্যালয়ের দরজার কব্জা উড়ে গিয়েছিল এবং একটি প্রতিকৃতিও নষ্ট হয়েছিল। তবে কেউ আহত হয়নি।

  • ১৯৯৮ সালে সশস্ত্র এক ব্যক্তি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনের নিরাপত্তা চেকপোস্টে হামলা চালায়। গুলিতে মারাত্মক আহত হন দুই পুলিশ কর্মকর্তা। এক পর্যটকও আহত হয়েছিলেন। পরে ওই দুই পুলিশ কর্মকর্তা মারা গেলে তাদেরকে সসম্মানে ক্যাপিটল ভবনেই শায়িত করা হয়।

    ১৯৯৮ সালে সশস্ত্র এক ব্যক্তি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনের নিরাপত্তা চেকপোস্টে হামলা চালায়। গুলিতে মারাত্মক আহত হন দুই পুলিশ কর্মকর্তা। এক পর্যটকও আহত হয়েছিলেন। পরে ওই দুই পুলিশ কর্মকর্তা মারা গেলে তাদেরকে সসম্মানে ক্যাপিটল ভবনেই শায়িত করা হয়।

  • ২০০১ সালে আত্মঘাতী বিমান ছিনতাইকারীরা ক্যাপিটল ভবনে হামলা চালানোর চেষ্টা নিয়েছিল বলে ধারণা গোয়েন্দাদের। কিন্তু সে যাত্রায় ছিনতাইকারী কবলিত ইউনাইটেড এয়ারলাইন্সের ফ্লাইট ৯৩ পেনসিলভেইনিয়ার একটি মাঠে বিধ্বস্ত হয়।

    ২০০১ সালে আত্মঘাতী বিমান ছিনতাইকারীরা ক্যাপিটল ভবনে হামলা চালানোর চেষ্টা নিয়েছিল বলে ধারণা গোয়েন্দাদের। কিন্তু সে যাত্রায় ছিনতাইকারী কবলিত ইউনাইটেড এয়ারলাইন্সের ফ্লাইট ৯৩ পেনসিলভেইনিয়ার একটি মাঠে বিধ্বস্ত হয়।

  • ২০১৩ সালে হোয়াইট হাউসের নিরাপত্তা তল্লাশিকেন্দ্র ভেদ করে গাড়ি চালানোর চেষ্টা করা এক নারীকে ক্যাপিটল ভবন পর্যন্ত ধাওয়া করে পরে তাকে গুলি করে হত্যা করে হামলা প্রচেষ্টা নস্যাৎ করে কর্তৃপক্ষ।

    ২০১৩ সালে হোয়াইট হাউসের নিরাপত্তা তল্লাশিকেন্দ্র ভেদ করে গাড়ি চালানোর চেষ্টা করা এক নারীকে ক্যাপিটল ভবন পর্যন্ত ধাওয়া করে পরে তাকে গুলি করে হত্যা করে হামলা প্রচেষ্টা নস্যাৎ করে কর্তৃপক্ষ।

  • ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডনাল্ড ট্রাম্পের পরাজয় মেনে নিতে না পারা শত শত সমর্থক ২০২১ সালের ৬ জানুয়ারিতে ক্যাপিটল ভবনে কয়েক ঘন্টার দাঙ্গা-হাঙ্গামায় ব্যাপক ভাংচুর, লুটপাট চালায়।

    ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডনাল্ড ট্রাম্পের পরাজয় মেনে নিতে না পারা শত শত সমর্থক ২০২১ সালের ৬ জানুয়ারিতে ক্যাপিটল ভবনে কয়েক ঘন্টার দাঙ্গা-হাঙ্গামায় ব্যাপক ভাংচুর, লুটপাট চালায়।