স্ত্রীকে দায়িত্ব পালনে সাহায্য করতে চাকরি ছাড়ছেন হ্যারিসের স্বামী

যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ইতিহাস গড়া কমলা হ্যারিসের স্বামী ডগলাস এমহফ স্ত্রীকে দায়িত্ব পালনে সাহায্য করতে চাকরি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2020, 04:44 PM
Updated : 11 Nov 2020, 05:19 PM

পেশায় ‍আইনজীবী ডগলাস এমহফ ‘ডিএলএ পাইপার’ নামে একটি ল ‍ফার্মে কাজ করতেন। সেখানে তিনি মূলত বিনোদন, খেলাধূল ও গণমাধ্যম ক্ষেত্রের মামলাগুলো দেখতেন। ২০১৭ সালে তিনি ওই ল ফার্মে যোগ দেন, তিনি ফার্মের অংশীদারদের একজন।

২০২১ ‍সালের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট শপথ নেবেন। ওই শপথ অনুষ্ঠানের আগেই এমহফ চাকরি ছাড়বেন বলে জানায় বিবিসি।

৫৬ বছরের এমহফ অবশ্য গত অগাস্ট থেকেই ছুটিতে আছেন। ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন অগাস্টে তার রানিংমেট হিসেবে কৃষ্ণাঙ্গ-ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকে বেছে নেওয়ার ঘোষণার পরপরই নিজের কাজ ছেড়ে স্ত্রীর নির্বাচনী প্রচারে ঝাঁপিয়ে পড়েন এমহফ। অনেকে ওই সময় এমহফকে ডেমোক্র্যাটদের নির্বাচনী প্রচারের ‘গোপন অস্ত্র’ বলেও বর্ণনা করেছেন। এমহফ নির্বাচনী প্রচারে বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার চালানোয় বেশ দক্ষতার পরিচয় দিয়েছেন।

হ্যারিস প্রথম কৃষ্ণাঙ্গ এবং প্রথম নারী হিসেবে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এমহফও এখন দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে ঢুকে গেছেন। কারণ, তিনিই যে যুক্তরাষ্ট্রের প্রথম ‘সেকেন্ড জেন্টালম্যান’।

স্ত্রীকে নিয়ে দারুণ গর্বিত এমহফ গত মাসে এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘‘আমি অফিস-আদালতে আরো নারীর অংশগ্রহণ দেখতে চাই এবং আমি চাই নারীদের সাহায্যে আরো বেশি করে তাদের সঙ্গীরা এগিয়ে আসুক এবং এমন একটি সুযোগ ও পরিবেশ তৈরি করে দিক যাতে তারা (নারীরা) আরো সফল হতে পারে।”

‘পিপুল ম্যাগাজিন’ কে দেওয়া আরেক সাক্ষাৎকারে এমহফ বলেন, ‘‘আমি তার সঙ্গী, আমি তার সব থেকে ভালো বন্ধু এবং আমি তার স্বামী। তার কারণেই আমি আজ এখানে। তাকে সব ধরনের সমর্থন দিতেই আমি এখানে।”

বন্ধুদের এক আড্ডায় পরিচয় হওয়ার পর ২০১৪ সালে কমলা হ্যারিস ও ডগলাস এমহফ বিয়ে করেন। হ্যারিসের প্রথম বিয়ে হলেও ডগলাগের এটি দ্বিতীয় বিয়ে।

তবে চাকরি ছেড়ে দিলেও এমহফ এরই মধ্যে যুক্তরাষ্ট্রের নির্বাচিত নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের ‘ট্রানজিশন টিম’র সঙ্গে কাজ করা শুরু করেছেন বলে খবর প্রকাশ পেয়েছে। যদি এ খবর সত্যি হয় তবে হয়তো হোয়াইট হাউজের কোনো গুরুত্বপূর্ণ পদে তাকে দেখা যেতে পারে।