করোনাভাইরাস: ইউরোপে একদিনেই ২ লাখের বেশি রোগী শনাক্ত

সংক্রমণের ঊর্ধ্বগতিতে হিমশিম খাওয়া ইউরোপে একদিনেই দুই লাখের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2020, 09:07 AM
Updated : 23 Oct 2020, 09:07 AM

দশদিনের ব্যবধানে মহাদেশটিতে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যাও দ্বিগুণ হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউরোপে গত ১২ অক্টোবর প্রথমবারের মতো একদিনে শনাক্ত রোগীর সংখ্যা এক লাখ অতিক্রম করেছিল। বৃহস্পতিবার তার দ্বিগুণ হল। 

মহাদেশটিতে এখন একদিনে যত রোগী শনাক্ত হচ্ছে তা ভারত, ব্রাজিল ও যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত রোগীর যোগফলের চেয়েও বেশি। সংক্রমণের প্রথম ঢেউয়ের তুলনায় এবার শনাক্তকরণ পরীক্ষার সংখ্যা বেশি হওয়ায় রোগী বেশি মিলছে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার ইতালি, অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, স্লোভেনিয়া ও বসনিয়ার মতো ইউরোপের মধ্য দক্ষিণ ও দক্ষিণাঞ্চলের অনেক দেশেই একদিনে সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে।

রয়টার্সের হিসাব অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বে যত কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে, তার ১৯ শতাংশই ইউরোপের। নতুন করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যুর ২২ শতাংশেরও সাক্ষী হয়েছে এই মহাদেশ।

ইউরোপের পশ্চিমাঞ্চলীয় দেশ ফ্রান্সে বৃহস্পতিবার রেকর্ড ৪১ হাজার ৬২২ জনের দেহে প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি মিলেছে। সংক্রমণের হার কমাতে দেশটির প্রধানমন্ত্রী জঁ ক্যাসটেক্স নতুন করে আরও আরও এলাকায় কারফিউ জারি করেছেন।

নেদারল্যান্ডসে ২৪ ঘণ্টার ব্যবধানে রেকর্ড ৯ হাজারের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেলথ (আরআইভিএম)।

জার্মানিতেও বৃহস্পতিবার প্রথমবারের মতো একদিনে ১০ হাজারের বেশি মানুষের দেহে ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। দেশটি এরই মধ্যে বাসিন্দাদের সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, পোল্যান্ড, অস্ট্রিয়ার বেশিরভাগ এলাকা ও রোমসহ ইতালির কিছু অংশে ভ্রমণের উপর নিষেধাজ্ঞা দিয়েছে।