থাইল্যান্ডে রাজার আগমনে বিশাল বিক্ষোভ

বিদেশভ্রমণ শেষে থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্ণের দেশের মাটিতে পদাপর্ণে ফের বিক্ষোভে উত্তাল হয়েছে রাজধানী ব্যাংকক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2020, 04:07 PM
Updated : 14 Oct 2020, 04:07 PM

বিবিসি জানায়, বুধবার হাজারো গণতন্ত্রপন্থি বিক্ষোভকারী রাজার গাড়িবহরের সামনে বিক্ষোভ করেছে। আন্দোলন-বিক্ষোভের প্রতীক হয়ে ওঠা ‘তিন আঙ্গুল স্যালুট’ প্রদর্শন করে তারা।

তবে রাজার গাড়িবহর আটকে থাকেনি। পুলিশ মাঝে দাঁড়িয়ে বিক্ষোভকারীদের সঙ্গে গাড়িবহরের দূরত্ব বজায় রেখে তাদের যাওয়ার পথ করে দিয়েছে।

মূলত প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচার পদত্যাগের দাবিতে বুধবার ১০ হাজারের বেশি বিক্ষোভকারী রাজধানীতে জড়ো হয়। তারা একইসঙ্গে রাজার ক্ষমতা খর্ব করার দাবিও জানায়।

থাই রাজা ভাজিরালংকর্ণ বছরের বেশিরভাগ সময় বিদেশেই কাটান। কয়েক সপ্তাহ আগে তিনি জার্মানি থেকে দেশে ফিরেছেন।

বুধবার রাজদম্পতি বৌদ্ধ সম্প্রদায়ের একটি অনুষ্ঠানে যোগ দিতে রাজধানীর রাচাদামনোন এভিনিয়্যুতে যাচ্ছিলেন। সেখানেই অবস্থান নেয় বিক্ষোভকারীরা।

ওদিকে, গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীদের পাশপাশি এদিন রাজার সমর্থকরাও রাজকীয় হলুদ রঙের টি-শার্ট পরে রাচাদামনোন এভিনিয়্যুতেই জড়ো হয়। পুলিশ দুইপক্ষের মধ্যে দূরত্ব বজায় রেখেছে।

গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীরা ‘প্রায়ুথ, চলে যাও’ এবং ‘জনগণ দীর্ঘজীবী হোক’ বলে স্লোগান দিয়েছে। আর রাজার সমর্থকরা তার পক্ষে স্লোগান দেয়।

রাজার সমর্থকদের একজন বিবিসি’কে বলেন, ‘‘আমরা রাজার প্রতি ভালোবাসা দেখাতে এখানে জড়ো হয়েছি।” অন্যদিকে, এক বিক্ষোভকারী বলেন, ‘‘আমরা তাদের উৎখাত, ভুলে যাওয়া বা অসম্মান করার কথা বলছি না।

“আমরা শুধু আমদের সঙ্গে সঙ্গে তাদেরও নিজেদের বদলে নিতে বলছি। সময়ের সঙ্গে সঙ্গে আমাদের দেশের অনেক কিছু মেনে নেওয়া প্রয়োজন। রাজতন্ত্রও সেই বিষয়গুলোর একটি, যা মানিয়ে নেওয়া প্রয়োজন।”

থাইল্যান্ডের রাজপ্রাসাদ ও সামরিক কর্তৃত্বাধীন প্রশাসনের বিরুদ্ধে তিন মাস ধরে বিক্ষোভ চলছে। যদিও থাইল্যান্ডের আইন অনুযায়ী রাজতন্ত্রের সমালোচনার শাস্তিযোগ্য অপরাধ।

কিন্তু দীর্ঘদিন ধরে চলা বিক্ষোভের কারণে বিক্ষোভকারীরা দিন দিন এ বিষয়ে নিয়মলঙ্ঘন করার মত সাহসী উঠছে।

এর আগে গতমাসেই মাহা ভাজিরালংকর্ণের রাজতন্ত্রকে প্রকাশ্যে চ্যালেঞ্জ জানিয়ে রাজধানী ব্যাংককে মিছিল করেছিল হাজার হাজার প্রতিবাদকারী।