যুবরাজ শেখ নওয়াফ কুয়েতের নতুন আমির

যুবরাজ শেখ নওয়াফ আল-আহমদ আল-সাবাহকে কুয়েতের নতুন আমির হিসেবে ঘোষণা করেছে দেশটির মন্ত্রিসভা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2020, 06:27 AM
Updated : 30 Sept 2020, 06:42 AM

মঙ্গলবার কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ ৯১ বছর বয়সে মারা যান। তিনি শেখ নওয়াফের সৎ ভাই।

মন্ত্রিসভার ঘোষণা দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে পড়ে শোনানো হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পারস্য উপসাগরীয় আরব রাষ্ট্র কুয়েতের সংবিধান অনুযায়ী আমিরের মৃত্যুর পর উত্তরাধিকারী হিসেবে যুবরাজ সরাসরি আমির হন। পার্লামেন্টে শপথ গ্রহণের পর তিনি আনুষ্ঠানিকভাবে দেশের ক্ষমতায় অধিষ্ঠিত হন।

বুধবার স্থানীয় সময় সকাল ১১টায় পার্লামেন্টে নতুন আমিরের শপথগ্রহণ অনুষ্ঠান হবে বলে স্পিকার মারজুক আল-ঘানিম মঙ্গলবার এক টুইটে জানিয়েছেন।

শেখ সাবাহ অসুস্থ হয়ে কুয়েতের হাসপাতালে কিছুদিন ভর্তি থাকার পর গত জুলাইয়ে উন্নত চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। সেখানেই হাসপাতালে তার মৃত্যু হয় বলে জানিয়েছে আল জাজিরা।

২০০৬ সালে কুয়েতের তৎকালীন আমির শেখ সাদ আল-আবদুল্লাহর পদত্যাগের পর জানুয়ারিতে ক্ষমতায় এসেছিলেন শেখ সাবাহ। ১৪ বছর পর মৃত্যুর মধ্য দিয়ে তার শাসনের অবসান হওয়ায় ৮৩ বছর বয়সী নওয়াফ নতুন আমির হলেন।

কুয়েত বিশ্বের ষষ্ঠ বৃহত্তম তেলের ভান্ডার এবং যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্রদেশ। দেশটির ৪৮ লাখ জনসংখ্যার মধ্যে ৩৪ লাখই বিদেশি।

গত ২৬০ বছর ধরে কুয়েত শাসন করছে সাবাহ পরিবার। দেশটির রাজনৈতিক বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দিয়ে থাকেন আমিরই। পার্লামেন্ট বাতিল করা কিংবা ভেঙে দিয়ে নির্বাচন ডাকার ক্ষমতাও আমিরের হাতে।