ইসরায়েলের সঙ্গে চুক্তির কথা ভাবছে আরও ৫ দেশ: হোয়াইট হাউস

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পর আরও ৫টি দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি করার কথা গুরুত্ব দিয়ে বিবেচনা করছে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মিক মিডোজ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2020, 12:21 PM
Updated : 18 Sept 2020, 12:21 PM

নির্বাচনী প্রচারে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে উইসকনসিনে নিয়ে যাওয়া বিমান এয়ার ফোর্স ওয়ানের ভেতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কোন দেশগুলো তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের কথা ভাবছে তা না বললেও এর মধ্যে তিনটি দেশ মধ্যপ্রাচ্য ও এর আশপাশের অঞ্চলের বলে জানিয়েছেন মিডোজ।

এ প্রসঙ্গে আর বিস্তারিত বলতে রাজি হননি তিনি।

ট্রাম্পের মধ্যস্থতায় গত সপ্তাহে হোয়াইট হাউসে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের চুক্তিতে স্বাক্ষর করে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। শিগগিরই আরও কয়েকটি দেশও একই পথে হাঁটতে যাচ্ছে বলে সেসময়ই ট্রাম্প ইঙ্গিত দিয়েছেন।

নতুন যে দেশগুলো তেল আবিবের সঙ্গে সম্পর্কে স্থাপনে ইচ্ছুক তার মধ্যে ওমান থাকতে পারে বলে ধারণা অনেক পর্যবেক্ষকের। হোয়াইট হাউসে ইসরায়েল-আমিরাত-বাহরাইন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ওমানের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

মধ্যপ্রাচের প্রভাবশালী মার্কিন মিত্র সৌদি আরবও ইসরায়েল প্রশ্নে নমনীয় হচ্ছে বলে দেশটির নেওয়া কয়েকটি পদক্ষেপে ইঙ্গিত পাওয়া গেছে। ঘটনাচক্রে রিয়াদ তেল আবিবের সঙ্গে চুক্তিতে রাজিও হয়ে যেতে পারে বলে মঙ্গলবার ট্রাম্প আভাস দিয়েছেন।