বৈরুতে বিস্ফোরণের পর রাসায়নিক প্ল্যান্ট সরানোর ডাক অস্ট্রেলিয়ায়

লেবাননের রাজধানী বৈরুতে রাসায়নিকের গুদামে ভয়াবহ বিস্ফোরণের পর এখন অস্ট্রেলিয়াতেও অ্যামোনিয়াম নাইট্রেট রাসায়নিক প্ল্যান্ট সরিয়ে ফেলার ডাক উঠেছে।

>>রয়টার্স
Published : 6 August 2020, 06:10 PM
Updated : 6 August 2020, 06:22 PM

অস্ট্রেলিয়ায় সিডনির ১৬৩ কিলোমিটার উত্তরে নিউ ক্যাসেল নগরীর অধিবাসীরা চাইছেন অ্যামোনিয়ম নাইট্রেটের মজুদ সরিয়ে ফেলা হোক।

অস্ট্রেলিয়ায় ওই রাসায়নিকের প্ল্যান্টে লেবাননের তুলনায় চারগুণ বেশি নাইট্রেট মজুদ আছে।

বৈরুতে বিস্ফোরণের কারণ হিসাবে কর্মকর্তারা অ্যামোনিয়াম নাইট্রেটকে দায়ী করছেন। বলা হচ্ছে, বৈরুতের বন্দরের একটি গুদামে প্রায় ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট নিরাপদে না রাখাতেই বিস্ফোরণ ঘটেছে।

বৈরুতের ওই গুদামের তুলনায় অস্ট্রেলিয়ার গুদামে মজুদ আছে গড়ে ৬ হাজার থেকে ১২ হাজার টন অ্যামোনিয়াম নাইট্রেট (এএন)। অস্ট্রেলিয়ার একটি বিস্ফোরক কোম্পানি নিউক্যাসেল নগরীর বন্দরে একটি দ্বীপের প্ল্যান্টে এই রাসায়নিক মজুদ রেখেছে।

ওই এলাকার অধিবাসীদের কয়েকটি সংগঠন এখন ওই মজুদ অন্য কোথাও সরিয়ে ফেলার জন্য প্রচার চালাচ্ছে বলে জানানো হয়েছে স্থানীয় কয়েকটি গণমাধ্যমের খবরে।

৩শ’ অধিবাসী নিয়ে গঠিত ‘স্টকটন কমিউনিটি অ্যাকশন গ্রুপ’ এর এক সদস্য বলেন, এরকম বিপজ্জনক বিস্ফোরক রাখার সঠিক জায়গা এটি একেবারেই নয়। অনেক বছর ধরেই বিষয়টি নিয়ে অভিযোগ করা হয়ে আসছে বলেও জানান তিনি।