করোনাভাইরাস: ক্যালিফোর্নিয়ায় আবার কড়াকড়ি, শঙ্কায় অর্থনীতি

করোনাভাইরাসে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে বিভিন্ন অঙ্গরাজ্যে সংক্রমণ বাড়তে থাকার মধ্যে সবচেয়ে জনবহুল রাজ্য ক্যালিফোর্নিয়ায় ব্যবসা-বাণিজ্য এবং জনসমাগম এলাকাগুলোতে আবার কড়া বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2020, 12:36 PM
Updated : 14 July 2020, 12:36 PM

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম সোমবার এক ঘোষণায় অবিলম্বে সব ধরনের রেস্টুরেন্ট, বার, চিড়িয়াখানা, জাদুঘরসহ বিনোদনকেন্দ্রগুলো বন্ধ করতে বলেছেন।

তাছাড়া, রাজ্যটির চার্চ, জিম এবং সেলুনও বন্ধ রাখা হবে বলে জানিয়েছে বিবিসি।

ক্যালিফোর্নিয়ায় এখন পর্যন্ত ৩৩০,০০০’র বেশি রোগী শনাক্ত হয়েছে। মারা গেছে ৭ হাজারের বেশি মানুষ।

প্রায় ৪ কোটি মানুষের রাজ্য ক্যালিফোর্নিয়ায় গত দু’সপ্তাহে ২০ শতাংশ মানুষের করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হওয়া এবং গুরুতর অসুস্থ রোগী বাড়তে থাকায় সেখানে ফের কড়াকড়ি আরোপ করা হল।

এর আগে গত মে এবং জুন মাসে রাজ্যটিতে কড়াকড়ি শিথিল করে বার রেস্টুরেন্ট, জিম সবকিছু খুলে দেওয়া হয়েছিল। তখন থেকেই ক্যালিফোর্নিয়াসহ আরো কয়েকটি রাজ্যে সংক্রমণ বাড়তে শুরু করে।

রয়টার্সের তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রের ৫০ টি রাজ্যের মধ্যে প্রায় ৪০ টিতেই করোনাভাইরাস সংক্রমণ গত দু’সপ্তাহে দ্রুত বেড়েছে। এর মধ্যে ক্যালিফোর্নিয়া ছাড়াও আছে ফ্লোরিডা, অ্যারিজোনা এবং টেক্সাস।

প্রবৃদ্ধি নিয়ে শঙ্কা:

ক্যালিফোর্নিয়ায় দৈনিক প্রায় ৮ হাজার ২শ’ জন আক্রান্ত হচ্ছে এবং হাসপাতালেও রোগীর সংখ্যা বাড়ছে।

নতুন করে আবার রাজ্যটিতে বিধিনিষেধ আরোপের ফলে গত দু’মাসে অর্থনীতি যেটুকু সচল হয়েছিল তা মুখ থুবড়ে পড়া এবং আরও খারাপের দিকে যাওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে।

জনবহুল এ রাজ্যটিতে যুক্তরাষ্ট্রের যে কোনও রাজ্যের চেয়ে কর্মীর সংখ্যা বেশি। তাছাড়া, সেখানে সেবা ও পণ্য উৎপাদনও ফ্লোরিডা এবং টেক্সাসের সম্মিলিত উৎপাদনের চেয়ে বেশি।

তাই ক্যালিফোর্নিয়াসহ এই তিনটি রাজ্য করোনাভাইরাসের করাল গ্রাসে পড়ায় মহামারীর এ সময়ে সার্বিকভাবে গোটা যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক প্রবৃদ্ধির ভবিষ্যৎ নিয়েই শঙ্কা দেখা দিয়েছে।