হোয়াইট হাউসের কাছে অ্যান্ড্রু জ্যাকসনের মূর্তি উপড়ানোর চেষ্টায় গ্রেপ্তার ৪

হোয়াইট হাউসের কাছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট অ্যান্ড্রু জ্যাকসনের একটি মূর্তি উপড়ে ফেলার চেষ্টায় জড়িত সন্দেহে ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2020, 12:28 PM
Updated : 28 June 2020, 12:28 PM

গ্রেপ্তার চারজন ওয়াশিংটন ডিসি, মেরিল্যান্ড, মেইনে ও ভার্জিনিয়ার বাসিন্দা।

তাদের বিরুদ্ধে সরকারি সম্পত্তি বিনষ্টের অভিযোগ আনা হয়েছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

“যে কারও শান্তিপূর্ণ প্রতিবাদ করার অধিকার দেয়া পবিত্র প্রথম সংশোধনীর সুরক্ষায় আমাদের দপ্তর অবিচল। রাজধানীকে অলংকৃত করা ভাস্কর্য ও স্মৃতিস্তম্ভকে অবমাননার পথ বেছে নিয়েছে যারা, এ আনুষ্ঠানিক অভিযোগ মূলত তাদের প্রতিই এক ধরনের সতর্কবার্তা,” বলেছেন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল মাইকেল আর শেরউইন। 

রয়টার্স জানিয়েছে, ২২ জুন হোয়াইট হাউসের কাছে হওয়া বর্ণবাদবিরোধী এক শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচির পর একদল বিক্ষুব্ধ আন্দোলনকারী ঘোড়ায় চড়া জ্যাকসনের মূর্তিটি উপড়ে ফেলার চেষ্টা করে। তারা মূর্তির ফলকে ‘হত্যাকারী’ লিখে দেয়; মার্বেলের ভিত্তিপ্রস্তরে ঢেলে দেয় হলুদ রং।

তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্রের পার্ক পুলিশের নেতৃত্ব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে ছুটে এসে মূর্তিটি উপড়ে ফেলার চেষ্টারতদের ছত্রভঙ্গ করে দেয়।

দাস মালিক জ্যাকসন ছিলেন যুক্তরাষ্ট্রের সপ্তম প্রেসিডেন্ট; আদিবাসী আমেরিকানদের মিসিসিপির পশ্চিমে সরিয়ে দেয়ার ক্ষেত্রেও তারই মূল ভূমিকা ছিল বলে মনে করা হয়।