যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মোকাবেলায় তিন রাজ্যে ন্যাশনাল গার্ড মোতায়েন

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি করোনাভাইরাস উপদ্রুত রাজ্যগুলোতে ন্যাশনাল গার্ড সেনা সদস্য মোতায়েনের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2020, 03:59 PM
Updated : 23 March 2020, 05:35 PM

তিন রাজ্য- নিউ ইয়র্ক, ক্যালিফোর্নিয়া এবং ওয়াশিংটনে চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করাসহ চিকিৎসা কেন্দ্র স্থাপনে সহায়তা করবে এই সেনারা।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ হাজার ২৪৪ জনে এবং মারা গেছে ৪৭১ জন।  নিউ ইয়র্ক সিটিতে চিকিৎসা সরঞ্জাম সরবরাহে ঘাটতি দেখা দেওয়ার আশঙ্কা করা হচ্ছে।

বিবিসি জানায়, প্রেসিডেন্ট ট্রাম্প দেশের চলমান সঙ্কটকে ‘যুদ্ধ’ পরিস্থিতির সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেন, “আমি আমেরিকার জনগণকে আশ্বস্ত করতে চাই যে, অদৃশ্য এই শত্রুকে মোকাবেলায় এবং চূড়ান্তভাবে পরাজিত করতে আমরা প্রতিদিনই যা কিছু করা সম্ভব তার সবকিছুই করছি।”

ন্যাশনাল গার্ড বাহিনী যে সমস্ত মেডিকেল স্টেশন স্থাপন করবে সেগুলোতে রোগীদের জন্য থাকবে ৪ হাজার শয্যা। এর মধ্যে ২ হাজার শয্যা থাকবে ক্যালিফোর্নিয়ায়, ১ হাজার শয্যা নিউ ইয়র্কে এবং ১ হাজারটি থাকবে ওয়াশিংটনে।

ট্রাম্প আরো জানান, তিনি নিউ ইয়র্ক এবং ওয়াশিংটনে বড় ধরনের বিপর্যয়কর পরিস্থিতি ঘোষণার অনুরোধ আমলে নিয়েছেন এবং ক্যালিফোর্নিয়ার ক্ষেত্রেও তিনি শিগগিরই একই পদক্ষেপ নেবেন।

কারণ, এ ধরনের ঘোষণা দেওয়া হলে ত্রাণ কাজের জন্য ফেডারেল সরকারের তহবিল পাওয়ার পথ প্রশস্ত হবে।

এর আগে যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যের গভর্নর এবং স্থানীয় কর্তৃপক্ষ ফেডারেল সরকারের কাছে আরো বেশি চিকিৎসা সরঞ্জাম সরবরাহের অনুরোধ জানিয়েছিল।

নিউ ইয়র্কে করোনাভাইরাস পরিস্থিতি ভয়াবহ আকার নিয়েছে। দেশের প্রায় অর্ধেক করোনাভাইরাস আক্রান্ত রোগীই এ রাজে্য। গত তিন দিন ধরে নিউ ইয়র্কে লকডাউন চলছে।

শহরের মেয়র বিল দ্য ব্লাসিয়ো জানান, মাস্ক ও চিকিৎসার অন্যান্য সরঞ্জাম সরবরাহের জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে এরই মধ্যে সাহায্য চেয়েছেন। আর মাত্র ১০ দিনের মধ্যেই চিকিৎসা সরঞ্জামে ঘাটতি দেখা দেবে বলে জানিয়েছেন তিনি।

ক্যালিফোর্নিয়ায় মেডিকেল সরঞ্জামের ঘাটতির কারণে হাসপাতালগুলোকে করোনাভাইরাস পরীক্ষা কম করার নির্দেশ দিয়েছেন কর্মকর্তারা।

ওদিকে, ওয়াশিংটনেও এপ্রিলের মধ্যে চিকিৎসা সরঞ্জামে ঘাটতি দেখা দিতে পারে বলে জানানো হয়েছে।