ইইউ’র প্রধান ব্রেক্সিট আলোচক বার্নিয়ার করোনাভাইরাস আক্রান্ত

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রধান ব্রেক্সিট আলোচক মাইকেল বার্নিয়ার তার স্বাস্থ্য পরীক্ষায় করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ার কথা জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2020, 01:10 PM
Updated : 19 March 2020, 01:11 PM

বুধবার এই ভাইরাস সংক্রমণ ধরা পড়েছে এবং তিনি বাড়িতে সেলফ-আইসোলেশনে আছেন বলে বৃহস্পতিবার সকালে এক টুইটে জানিয়েছেন বার্নিয়ার।

ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) প্রক্রিয়ায় আলোচনা চালিয়ে যাওয়ার প্রচেষ্টায় নেতৃত্ব দিচ্ছেন বার্নিয়ার। তিনি ভাইরাস আক্রান্ত হওয়ায় ইইউ’র সঙ্গে আগামী দিনগুলোতে যুক্তরাজ্যের সম্পর্ক কেমন হবে তা নিয়ে আলোচনার ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ল।

টুইটার বার্তায় বার্নিয়ার লিখেছেন, “আমি আপনাদেরকে জানাচ্ছি যে, আমার কোভিড-১৯ ধরা পড়েছে। তবে আমি ভাল আছি। প্রয়োজনীয় সব নির্দেশনা মেনে চলছি।”

তিনি আরো লেখেন, “যারা আক্রান্ত হয়েছে এবং যারা বর্তমানে আইসোলেসনে আছেন আমরা সবাই মিলে এ সংকট কাটিয়ে উঠব।”

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ইইউ এরই মধ্যে ২৭ টি সদস্যরাষ্ট্রের মানুষদের ভ্রমণের ওপর ৩০ দিনের নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। এবার ব্রেক্সিট বিষয়ক আলোচনাও বাতিল হতে চলেছে।

যদিও আলোচনায় দেরী হলে কিংবা আলোচনা পিছিয়ে গেলেও যুক্তরাজ্য সরকার ব্রেক্সিটের রূপান্তরকাল এখনো বাড়াতে রাজি নয়। বরং ভিডিও লিংকের মাধ্যমে আলোচনা যায় কিনা কর্মকর্তারা সেটি ভেবে দেখছেন।

চীনে গতবছর ডিসেম্বরের শেষদিকে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকে এ ভাইরাসটি ইউরোপজুড়ে অনেক বেশি ছড়িয়ে পড়েছে।

ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালি, স্পেন, জার্মানি, যুক্তরাজ্য এবং ফ্রান্সে এ ভাইরাসের প্রকোপ সবচেয়ে বেশি দেখা যাচ্ছে। ইতালিতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৩৫ হাজার ৭শ’, স্পেনে ১৫ হাজার জন, জার্মানিতে ১৩ হাজার, যুক্তরাজ্যে ২ হাজার ৬শ’ জন এবং স্পেনে আক্রান্ত হয়েছে ৯ হাজার জন।