করোনাভাইরাস: উত্তর কোরিয়ায় কোয়ারেন্টিনে ৩৮০ বিদেশি

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকানোর জন্য ৩৮০ জন বিদেশিকে কোয়ারেন্টিন করেছে উত্তর কোরিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2020, 07:10 AM
Updated : 24 Feb 2020, 07:10 AM

এই বিদেশিদের অধিকাংশই রাজধানী পিয়ংইয়ংয়ে অবস্থানরত কূটনীতিক বলে কোরিয়ান সেন্ট্রাল ব্রডকাস্টিং স্টেশনের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে।

বিবিসি জানায়, উত্তর কোরিয়ার কর্তৃপক্ষ প্রায় ২০০ বিদেশিকে গত ৩০ দিন ধরে তাদের নিজেদের কম্পাউন্ডে সীমাবদ্ধ করে রেখেছিল, কিন্তু ৩০ দিন পার হওয়ার পর কোয়ারেন্টিনের মেয়াদ ফের বাড়িয়েছে।

উত্তর কোরিয়ায় করোনাভাইরাস জনিত রোগ কভিড-১৯ এ কারও আক্রান্তের কোনো খবর হয়নি। বিদেশিদের নতুন করে কতোদিন কোয়ারেন্টিনে থাকতে হবে তাও জানা যায়নি।

কারও কভিড-১৯ এ আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করেনি উত্তর কোরিয়া, কিন্তু চীনের সঙ্গে সীমান্ত থাকায় প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ায় শঙ্কায় আছে দেশটি।

দেশটিতে প্রবেশ করা সব বিদেশিকে বাধ্যতামূলকভাবে ৩০ দিন কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে।

তুলনামূলকভাবে উত্তর কোরিয়ায় বিদেশির সংখ্যা কম আর দেশটিতে প্রায় ২০০ জনের মতো পশ্চিমা নাগরিক আছেন বলে ভাষ্য এক পশ্চিমা বিশেষজ্ঞের।

প্রতিবেশী চীন, দক্ষিণ কোরিয়াসহ বেশ কয়েকটি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় উত্তর কোরিয়ার কর্তৃপক্ষ বার্ষিক পিয়ংইয়ং ম্যারাথন বাতিল করেছে। সাধারণত সারা বিশ্ব থেকে আসা লোকজন এই ম্যারাথনে অংশ নিতো।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, সন্দেহজনক লক্ষণ দেখা যাওয়ায় বর্তমানে চীনের সীমান্তবর্তী উত্তরপশ্চিমাঞ্চলীয় উত্তর প্রিয়ংগন প্রদেশের প্রায় ৩০০০ লোককে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, রোববার দেশটির মূল ভূখণ্ডে ৪০৯ জনের শরীরে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ৬৪৮ জন।

সব মিলিয়ে চীনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৭ হাজার ১৫০ জনে। আর ২৯টি দেশ ও তিনটি অঞ্চল মিলিয়ে এ পর্যন্ত অন্তত ৭৯ হাজার ৩৫৬ জন নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে সিএনএন।

রোববার চীনে মোট ১৫০ জনের মৃত্যু হয়েছে নতুন এ করোনাভাইরাসে, মৃত্যুর ঘটনার বেশিরভাগই ঘটেছে হুবেই প্রদেশেই। চীনের মূল ভূখণ্ডে নতুন করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে ২৫৯২ জনে।

চীনের মূল ভূখণ্ডের বাইরে আরও আটজনের মৃত্যু হয়েছে রোববার, সব মিলিয়ে চীনের বাইরে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৭ জন। তাদের মধ্যে ইরানে আটজন, দক্ষিণ কোরিয়ায় সাতজন, জাপানে চারজন, ইতালিতে তিনজন, হংকংয়ে দুইজন এবং ফিলিপিন্স, ফ্রান্স ও তাইওয়ানে একজন করে আক্রান্তের মৃত্যু হয়েছে।