চন্দ্রযান-২: বিজ্ঞানীদের প্রশংসায় রাহুল, সরকারকে কটাক্ষ মমতার

চন্দ্রাভিযানের একেবারে শেষ মুহূর্তে স্বপ্নভঙ্গ হলেও ভারতীয় বিজ্ঞানীদের প্রশংসা করে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেন, তারা যেভাবে ভালোবাসে এবং নিজেদের উজাড় করে কাজ করেছেন তা সবার জন্য অনুপ্রেরণার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2019, 07:21 AM
Updated : 7 Sept 2019, 07:48 PM

শুক্রবার মধ্যরাতের পর চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকতেই চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় ভারতের চন্দ্রাভিযান সেখানেই থমকে যায়।

ল্যান্ডার বিক্রম চাঁদের মাটিতে উপযোগী পরিবেশে অবতরণ করতে পারলে তা থেকে বেরিয়ে আসত রোবটযান প্রজ্ঞান। তাহলেই যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর চন্দ্র বিজয়ীর তালিকায় চতুর্থ দেশ হিসেবে নাম লেখাতে পারত ভারত।

ব্যর্থতার পরও ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) প্রশংসা করে এক টুইটে রাহুল বলেন, “ইসরোর দল চন্দ্রযান-২ নিয়ে চাঁদে অভিযানের যে অসাধারণ যাত্রা শুরু করেছিলেন তার জন্য তাদের অভিনন্দন। আপনারা যেভাবে ভালোবাসে এবং নিজকে উজাড় করে কাজ করেছেন তা প্রতিটি ভারতীয়র জন্য অনুপ্রেরণার। আপনাদের কাজ ব্যর্থ হয়নি। বরং এটা ভবিষ্যতে ভারতের আরো উদ্ভাবনী এবং উচ্চাকাঙ্খী মহাকাশ অভিযানের ভিত গড়ে দিয়েছে।”

রাহুলের দল কংগ্রেস পার্টি থেকেও এক টুইটে ইসরোর বিজ্ঞানীদের সমবেদনা জানিয়ে তাদের পাশে থাকার কথা জানিয়েছে।

তবে চন্দ্রাভিযান নিয়ে শুক্রবারই নরেন্দ্র মোদী সরকারকে একহাত নিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ওইদিন বিধানসভায় এনআরসি প্রসঙ্গে বলতে গিয়ে মমতা কেন্দ্র সরকাকে খোঁচা দিয়ে বলেছিলেন, ‘‘দেশের আর্থিক বিপর্যের মধ্যে মানুষের দৃষ্টি অন্য দিকে ঘোরানোর জন্য চন্দ্রযান-২ এর প্রচার চলছে।’’

তিনি বিজেপি নেতাদের চাঁদে গিয়ে বহুতল বাড়ি বানিয়ে সেখানেই থেকে যাওয়ার কথাও বলেছেন।

“ওখানে গিয়ে থাকুক ওরা।’’