হংকংয়ে বিক্ষোভের আগে শক্তিশালী বিস্ফোরক উদ্ধার

চীন-বিরোধী ও চীনপন্থি বিক্ষোভের আগের রাতে শক্তিশালী বিস্ফোরক উদ্ধার করেছে হংকং পুলিশ ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2019, 03:37 PM
Updated : 20 July 2019, 03:37 PM

শুক্রবার স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে সুয়েন ওয়ান শিল্প এলাকার একটি কারখানা ভবনে পুলিশ কর্মকর্তারা প্রবেশ করার পর বিস্ফোরকের মজুদ খুঁজে পায় বলে জানিয়েছে বিবিসি।

এ পর্যন্ত উদ্ধার করা টিএটিপি-র এটিই সবচেয়ে বড় মজুদ বলে জানিয়েছে পুলিশ। কারখানাটি থেকে অন্যান্য অস্ত্র ও বিক্ষোভের লিফলেটও পাওয়া গেছে।  

এ ঘটনায় ২৭ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার ব্যক্তি হংকংয়ের স্বাধীনতাপন্থি গোষ্ঠীর সদস্য বলে জানা গেছে। তার নাম প্রকাশ করা হয়নি এবং জিজ্ঞাসাবাদ চললেও শেষ খবর পাওয়া পর্যন্ত তার বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি

চলমান সরকার বিরোধী বিক্ষোভের সঙ্গে উদ্ধার করা বিস্ফোরকের কোনো সম্পর্ক আছে কি না, পুলিশ তা তদন্ত করে দেখছে। 

পুলিশ জানিয়েছে, তারা দুই কেজি অত্যন্ত উদ্বায়ী টিএটিপি, ১০টি পেট্রল বোমা, এসিড জাতীয় পদার্থ, অনেকগুলো ছুরি ও লোহার রড উদ্ধার করেছে। তারা অনেকগুলো গ্যাস মাস্ক ও রঙিন চশমাও উদ্ধার করেছে বলে সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে। 

সুয়েন ওয়ানের ওই ভবন থেকে প্রত্যর্পণ বিল বিরোধী ব্যানার ও লিফলেট এবং স্বাধীনতাপন্থি হংকং ন্যাশনাল ফ্রন্ট গোষ্ঠীর লোগো সম্বলিত টি শার্টও পাওয়া গেছে।

টেলিগ্রাম অ্যাপে পোস্ট করা এক বিবৃতিতে হংকং ন্যাশনাল ফ্রন্ট গ্রেপ্তার ব্যক্তি তাদের গোষ্ঠীর সদস্য বলে জানিয়েছে, কিন্তু উদ্ধার করা বিস্ফোরকের ব্যাপারে তারা কিছু জানে না বলে দাবি করেছে।

টিএটিপি সহজলভ্য পদার্থ ব্যবহার করে সহজেই তৈরি করা যায় এবং ২০০৫ সালের লন্ডন হামলা ও ২০১৫ সালের প্যারিস হামলায় এটি ব্যবহার করা হয়েছিল বলে জানিয়েছে বিবিসি।