আরো ৫ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠাল ভারত

ভারত এবার পাঁচ সদস্যের একটি রোহিঙ্গা পরিবারকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে।

>>রয়টার্স
Published : 3 Jan 2019, 03:55 PM
Updated : 3 Jan 2019, 04:26 PM

বৃহস্পতিবার পরিবারটিকে মনিপুর সীমান্তে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। চারমাসের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার রোহিঙ্গাদেরকে মিয়ানমারে ফেরত পাঠাল ভারত।

এর আগে গতবছর অক্টোবরে ভারত অবৈধ অনুপ্রবেশের অভিযোগে আসামে আটক ৭ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছিল। এ রোহিঙ্গারা মিয়ানমারে নিরাপদ নয় বলে সে সময় উদ্বেগ প্রকাশ করেছিল জাতিসংঘ।

মিয়ানমারে সহিংসতার শিকার হয়ে বিভিন্ন সময়ে পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছে ৪০ হাজার রোহিঙ্গা। ভারত এদেরকে অবৈধ অনুপ্রবেশকারী এবং নিরাপত্তায় ঝুঁকি হিসাবেই দেখে। তাই তাদেরকে চিহ্নিত করে মিয়ানমারে ফেরত পাঠানোর পদক্ষেপ নিয়েছে ভারত সরকার।

পুলিশ জানিয়েছে, স্বামী-স্ত্রী ও তিন সন্তান নিয়ে ৫ সদস্যের ওই রোহিঙ্গা পরিবারটি কোনো বৈধ কাগজপত্র ছাড়াই ভারতে ঢুকে ২০১৪ সালে আসামে আটক হয়। এখন তাদেরকে আবার মিয়ানমারে ফেরত পাঠানো হল।

পাঁচ জনকে মিয়ানমারের কর্মকর্তাদের হাতে তুলে দেওয়া হয়েছে এবং তারা সীমান্ত পার হয়েছে বলে জানিয়েছে আসাম পুলিশের অতিরিক্ত মহাপরিচালক ভাস্কর জয়তি মোহন্ত।

তিনি বলেন, অবৈধ অনুপ্রবেশের কারণে আসামের জেলে আছে আরো ২০ মিয়ানমার নাগরিক। তবে তাদের সবাই রোহিঙ্গা কিনা সেটি তাৎক্ষণিকভাবে পরিস্কার জানা যায়নি। ভ্রমণের অনুমতি পেলেই তাদেরকে মিয়ানমারে পাঠানো হবে।

ভারত প্রথম দফায় সাত রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানোর পর থেকেই ভারতীয় আশ্রয় শিবিরগুলোতে থাকা রোহিঙ্গারা বিতাড়িত হওয়ার আশঙ্কায় আছে। এরপর কে এর শিকার হবে তা নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে সব রোহিঙ্গার মনে।

রোহিঙ্গাদের আশঙ্কা, ভারতের হিন্দুত্ববাদী নরেন্দ্র মোদী সরকার নিজেদের রাজনৈতিক অবস্থানের কারণে দেশ থেকে সব রোহিঙ্গা মুসলিমকে তাড়িয়ে দেবে।