ট্রাম্প-মিট রমনির পাল্টাপাল্টি সমালোচনা

যুক্তরাষ্ট্রে রিপাবলিকান দলের সাবেক প্রেসিডেন্ট প্রার্থী মিট রমনির সঙ্গে পাল্টাপাল্টি সমালোনায় জড়িয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2019, 05:01 PM
Updated : 2 Jan 2019, 05:29 PM

একজন আরেকজনকে তীব্র ভাষায় আক্রমণ করে কথা বলেছেন। ‘ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্ব পালনের যোগ্য নন’ বলে মন্তব্য করেছেন মিট রমনি।

ওদিকে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ভোটে তিনিই জিতে এসেছেন, রমনি নন।

২০১২ সালের মার্কিন নির্বাচনে বারাক ওবামার বিপরীতে প্রেসিডেন্ট পদে দাঁড়িয়ে পরাজিত হয়েছিলেন মিট রমনি।

বুধবার দ্য ‘ওয়াশিংটন পোস্ট’ পত্রিকায় এক আর্টিকেলে রমনি ট্রাম্পের কড়া সমালোচনা করেছেন।

রমনি লেখেন,যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা ট্রাম্পের নেই। তার কথা এবং কাজ বিশ্বজুড়ে উদ্বেগ সৃষ্টি করেছে।

যদিও কলামে ট্রাম্পের কয়েকটি কৌশলের প্রশংসাও করেছেন রমনি। ট্রাম্পের কর আইন সংস্কার ও রক্ষণশীল বিচারকদের মনোনয়ন দেওয়ার প্রশংসা করেন তিনি।

তবে রমনি এও বলেন,“যেহেতু পুরো দেশ বিভক্ত, বিরক্ত ও ক্ষুব্ধ; এ অবস্থায় প্রেসিডেন্টের মত নেতৃস্থানীয় পদে যোগ্যতা সম্পন্ন ব্যক্তি থাকা অপরিহার্য। এটি এমন এক কর্মক্ষেত্র যেখানে দায়িত্বরত ব্যক্তির অযোগ্যতাটাই সবচেয়ে বেশি চোখে পড়ে।”

“এক্ষেত্রে শুধু দেশ নয় বিশ্বও সব দেখছে। ট্রাম্পের কথা ও কাজ বিশ্বজুড়ে উদ্বেগের কারণ হয়ে উঠেছে।”

গত নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে উটাহ রাজ্যের সিনেটর নির্বাচিত হয়েছেন রমনি,একদিন পর শপথ নেবেন তিনি। নির্বাচনে রিপাবলিকান এই নেতাকে সমর্থন দিয়েছিলেন ট্রাম্প। যদিও রমনি প্রথম থেকেই ট্রাম্পের কড়া সমালোচকদের একজন।

উটাহ’র সিনেটর হিসাবে শপথ নেওয়ার আগে দিয়ে ট্রাম্পকে নিয়ে রমনির এমন সমালোচনায় নতুন জল্পনা সৃষ্টি হয়েছে যে রমনি হয়ত বা ট্রাম্পকে প্রেসিডেন্ট পদে চ্যালেঞ্জ জানানোরই পট প্রস্তুত করছেন।

রমনির সমালোচনার পাণ্টা জবাব সঙ্গে সঙ্গেই টুইটে দিয়েছেন ট্রাম্প। এতে তিনি প্রথমেই ২০১২ সালে রমনির নির্বাচনে হারের বিষয়টি স্মরণ করিয়ে দিয়েছেন।

২০১৬ সালের নির্বাচনে জিতে প্রেসিডেন্ট হওয়া ট্রাম্প বলেছেন,“আমি বড় ধরনের জয় পেয়েছি। তিনি (রমনি) পারেননি।”

গত বছর ট্রাম্পের সমালোচনা করা এক বিদায়ী রিপাবলিকান জেফ ফ্লেকের সঙ্গেও রমনির তুলনা করেন ট্রাম্প। রমনিও কি ফ্লেকের মতোই? এ প্রশ্ন করে ট্রাম্প বলেন, “আশা করি তিনি তা নন।”

অপরের সমালোচনা বাদ দিয়ে সীমান্ত নিরাপত্তা এবং এরকম আরো অনেক বিষয় আছে যেগুলোতে নজর দেওয়া উচিত উল্লেখ করে ট্রাম্প বলেন, তাহলে কিছুটা উপকার হবে।

তিনি বলেন, “আমি বড় জয় পেয়েছি, রমনি নন। তাই সব রিপাবলিকানের পক্ষ থেকে তারও খুশি হওয়া উচিত।”