ইয়েমেনে ক্ষুধার্তের খাবার ‘চুরি’ করছে হুতি বিদ্রোহীরা

ইয়েমেনে ক্ষুধার্ত মানুষের সাহায্যার্থে পাঠানো খাবার হুতি বিদ্রোহীরা ‘চুরি’ করছে বলে অভিযোগ করেছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2019, 07:51 PM
Updated : 2 Jan 2019, 11:32 AM

সোমবার জাতিসংঘ সংস্থাটি বলেছে, হুতি বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার ক্ষুধার্ত মানুষের জন্য পাঠানো খাবার হুতিরা সরিয়ে নিচ্ছে।

ডব্লিউএফপি’র এক জরিপ দেখা গেছে, ইয়েমেনের রাজধানী সানায় লোকজনকে সহায়তা হিসাবে যে রেশন পাঠানো হয়েছিল তা তারা পায়নি।

সংস্থাটি বলছে, সাহায্য বন্টন এলাকাগুলো থেকে হুতিরা অবৈধভাবে খাবার সরিয়ে নিচ্ছে। রেশন সরিয়ে নিয়ে তারা খোলা বাজারে তা বিক্রি করছে কিংবা এ সাহায্য প্রাপ্য নয় এমন লোকজনকে তা দিয়ে দিচ্ছে। তবে হুতিরা এসব অভিযোগ অস্বীকার করেছে।

জাতিসংঘের হিসাবমতে, প্রায় দুই কোটি ইয়েমেনি খাদ্য সংকটে ভুগছে। এদের এক কোটি মানুষই জানে না তাদের পরের বেলার আহার কোথা থেকে আসবে।

ইয়েমেনে কয়েকবছর ধরে চলে আসা গৃহযুদ্ধে ২০১৫ সালে সৌদি আরব নেতৃত্বাধীন জোট হস্তক্ষেপ করার পর দেশটি ধ্বংসের মুখে পড়েছে।

ইয়েমেনে ২০১৫ সালে প্রেসিডেন্ট আব্দুরাব্বু মনসুর হাদিকে উচ্ছেদ করে দেশটির পশ্চিমাঞ্চলের বেশিরভাগ এলাকাই দখল করে নিয়েছিল ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। এরপর থেকে তাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে হাদির অনুগত বাহিনী।

পরে হুতিদের বিরুদ্ধে যুদ্ধে নামে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। এ জোটের অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ইয়েমেনে জাতিসংঘের হিসাবমতে অন্ততপক্ষে ৬ হাজার ৮শ’ বেসামরিক লোক নিহত এবং ১০ হাজার ৭শ’ মানুষ আহত  হয়েছে। এছাড়াও অপুষ্টিতে, রোগে ভুগে এবং রুগ্ন স্বাস্থ্যের কারণে মারা গেছে আরো হাজারো মানুষ।