খাশুগজি হত্যাকাণ্ডের জাতিসংঘ তদন্তের চেষ্টায় তুরস্ক

সৌদি সাংবাদিক জামাল খাশুগজি হত্যাকাণ্ড নিয়ে জাতিসংঘ তদন্তের জন্য জোর তৎপরতা চালাচ্ছে তুরস্ক।

>>রয়টার্স
Published : 24 Dec 2018, 04:52 PM
Updated : 24 Dec 2018, 05:28 PM

জাতিসংঘে তদন্ত প্রস্তাব তুলতে তুরস্ক অন্যান্য দেশের সঙ্গে কাজ করে যাচ্ছে। সোমবার তিউনিসিয়ার রাজধানী তিউনিসে এক সংবাদ সম্মেলনে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, “(খাশুগজি হত্যাকাণ্ড) নিয়ে তুরস্কে নিবিড় তদন্ত চলছে। সেইসঙ্গে বিষয়টি জাতিসংঘে উপস্থাপনের জন্য অন্যান্য দেশের সঙ্গে যৌথ প্রচেষ্টাও চালানো হচ্ছে।”

“আমরা আশা করছি সৌদি আরবও স্বচ্ছভাবে তাদের চলমান তদন্তে বেরিয়ে আসা তথ্য সবাইকে জানাবে।”

গত ২ অক্টেবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ঢোকার পর আর বেরিয়ে আসেনি খাশুগজি। তার হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরব একাধিকবার তাদের বিবৃতি পাল্টেছে। সবশেষে সৌদি আরব খাশুগজিকে কনস্যুলেটের ভেতর পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে বলে স্বীকার করেছে।

এ হত্যাকাণ্ডের মূলহোতা সৌদি ক্রাউন প্রিন্স যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলে শুরু থেকেই দাবি করে আসছে তুরস্ক। সৌদি আরব এ দাবি অস্বীকার করলেও কারা হত্যাকাণ্ডের পেছনে ছিল সে বিষয়ে কিছু বলছে না।

এ বিষয়ে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, “যারা খাশুগজিকে হত্যার পর মৃতদেহ টুকরো টুকরো করে লুকিয়ে ফেলেছে তারা সবাই সৌদি নাগরিক। যিনি এ হত্যার নির্দেশ দিয়েছেন তিনি বা তারাও সৌদি আরবের। তাই কে এই নির্দেশ দিয়েছে তার উত্তর যাকে দিতে হবে সেটিও সৌদি আরব।”

“অথচ তারা এমনিকী মৃতদেহ কোথায় কবর দিয়েছে অথবা কী করেছে সেটা পর্যন্ত বলছে না।”