সিংহাসন ছাড়ার আগে জাপানের সম্রাটের বিদায়ী ভাষণ

সিংহাসন ছাড়ার আগে শেষবারের মত টোকিওর ইম্পেরিয়াল প্যালেসে নিজের জন্মদিন উদযাপনকালে আবেগঘন বিদায়ী ভাষণ দিয়েছেন জাপানের সম্রাট আকিহিতো।

>> Reutersবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2018, 04:22 PM
Updated : 23 Dec 2018, 04:22 PM

তার আমলে জাপান কোনো যুদ্ধে জড়ায়নি। একারণে ‘গভীর স্বস্তি’ পেয়েছেন বলে জানান ৮৫ বছরের এই সম্রাট। সিংহাসনে থাকার পুরোটা সময় তাকে সমর্থন দিয়ে যাওয়ার জন্য আকিহিতো তার স্ত্রী  এবং জাপানের জনগণকে ধন্যবাদ জানাতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন।

আগামী বছর ৩০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সিংহাসন ত্যাগ করবেন তিনি। পরের দিন নতুন সম্রাট হিসেবে তার ছেলে নারিহিতো ক্ষমতা পাবেন। দু’শো বছরের মধ্যে আকিহিতোই প্রথম সম্রাট যিনি সিংহাসন ছাড়ছেন।

রোববার ছিল আকিহিতোর ৮৫তম জন্মদিন। ঐতিহ্যগতভাবে সম্রাটের জন্মদিনে জাপানে সরকারি ছুটি থাকে এবং এদিন রাজপ্রাসাদ সাধারন জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

সম্রাট হিসেবে শেষ জন্মদিন হওয়ায় এদিন প্রায় ৮৩ হাজার মানুষ রাজপ্রাসাদে এসে  আকিহিতোকে সম্মান জানান।

আকিহিতোর তিন দশকের রাজত্বে এর আগে কখনোই এত বেশি মানুষ তাকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে রাজপ্রাসাদে ভিড় জমাননি বলে জানায় ইম্পেরিয়াল হাউজহোল্ড এজেন্সি।

সম্রাট স্ত্রী ও বড় ছেলে নারিহিতো এবং পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে বারান্দায় এসে জনগণের শুভেচ্ছার জবাব দেন।

জনগণের উদ্দেশ্যে তিনি বলেন, “নানা দুর্যোগে যারা পরিবারের সদস্য বা ঘনিষ্ঠজনদের হারিয়েছেন অথবা ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং যারা এখনও নানা প্রতিবন্ধকতার মধ্যে জীবন অতিবাহিত করছেন আমি তাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করছি।”

গত বছর জাপানে একাধিক ভূমিকম্প, কয়েকটি ঝড় এবং তাপদাহে শত শত মানুষ প্রাণ হারিয়েছে। বাড়িঘর বিধ্বস্ত হয়েছে এবং অনেক জায়গায় সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়েছিল।

ঐতিহ্যগতভাবে জাপানে সম্রাট সবচেয়ে সম্মানিত ব্যক্তি হলেও তার কোনো রাজনৈতিক ক্ষমতা নেই।

বয়স ও রুগ্নস্বাস্থ্যের কারণে ঠিকঠাকমত দায়িত্ব পালন করা কঠিন হয়ে যাওয়ার আশঙ্কা থেকে ২০১৬ সালের অগাস্টে সিংহাসন ছাড়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন আকিহিতো।

জাপানে প্রায় দুইশতাব্দীর ইতিহাসে তিনিই প্রথম সম্রাট যিনি জীবদ্দশায় সিংহাসন ছাড়ার ইচ্ছা প্রকাশ করেন। কিন্তু দেশটির আইনে সম্রাটের সিংহাসন ত্যাগ করা কিংবা ক্রাউন প্রিন্স নারুহিতোকে ক্ষমতা দেওয়ার কোনো বিধান না থাকায় মন্ত্রিসভায় নতুন একটি বিল অনুমোদনের মাধ্যমে আকিহিতোর সিংহাসন ছাড়া পথ উন্মুক্ত করা হয়।

বর্তমানে রাজপরিবারে সিংহাসনের উত্তরাধিকার হতে পারবেন এমন মাত্র চারজন পুরুষ জীবিত রয়েছেন। তাদের দুইজন হলেন, রাজা আকিহিতোর মাঝ বয়সের দুই ছেলে।

এছাড়া, আছেন আকিহিতোর অশীতিপর ভাই এবং আকিহিতোর ছোট ছেলের ১০ বছর বসয়ী ছেলে প্রিন্স হিসাহিতো।