অসময়ে সাদা-গোলাপি চেরি ফুলে ছেয়েছে জাপান

একেবারেই অপ্রত্যাশিতভাবে শরৎকালে বিখ্যাত চেরি ফুলে ছেয়ে গেছে জাপান। যে ফুলকে জাপানিরা বলে সাকুরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2018, 06:10 PM
Updated : 18 Oct 2018, 08:07 PM

সাধারণত বসন্তে সপ্তাহ দু’য়েকের জন্য ফোটে এই গোলাপি আর সাদা চেরি ফুল। এ ফুলের শোভা দেখতে বিশ্বের নানা প্রান্ত থেকে পর্যটকরা ভিড় করেন জাপানে।

কিন্তু এবার অক্টোবরেই তিনশ’রও বেশি মানুষ জানিয়েছেন, তারা তাদের আশপাশের এলাকায় চেরি ফুল ফুটতে দেখেছেন। আবহাওয়া সংস্থা ওয়েদারনিউজ মানুষের মুখ থেকে শুনে অকালে এ ফুল ফোটার খবর দেয় বলে জানিয়েছে বিবিসি।

 বিশেষজ্ঞরা বলছেন, পরপর টাইফুনের জেরেই হয়ত এমনটি ঘটেছে।

জাপানের ফ্লাওয়ার অ্যসোসিয়েশনের গাছের ডাক্তার হিরোয়ুকি ওয়াডা স্থানীয় এনএইচকে সম্প্রচার মাধ্যমকে বলেন, অতীতেও এমন হয়েছে। তবে এত বেশি সংখ্যক চেরি ফুল ফোটার ঘটনা এর আগে কখনো দেখেছেন বলে মনে করতে পারছেন না।

তিনি জানান, চেরি গাছের পাতা থেকে সাধারণত একটি হরমোন বের হয়। এ হরমোনের কারণে ফুলের কুঁড়ি ফুটতে পারে না। কিন্তু এবার শক্তিশালী টাইফুনের কারণে চেরি গাছের পাতা ঝরে গেছে। হয়ত সেকারণেই অসময়ে ফুলে ছেয়েছে গাছ।

তাছাড়া, ঝড়ের পরে উষ্ণ তাপমাত্রাও হয়ত ফুল ফোটায় সহায়ক হয়েছে। যে কুঁড়ি থেকে এবার ফুল হয়েছে আগামী বছর সে কুঁড়ি থেকে আর ফুল ফুটবে না। তবে আগামী বছর সাকুরার মৌসুমেও এর কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন ওয়াডা।

 জাপান এ বছর একের পর এক টাইফুনে বিপর্যস্ত হয়েছে। টাইফুন জেবি ছিল জাপানে গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঝড়। এ ঝড়ে অন্তত ১০ জনের প্রাণহানি হওয়া ছাড়াও অসংখ্য ঘরবাড়ি ধ্বংস হয়েছে।