ট্রাম্পের সাবেক দুই উপদেষ্টার বিরুদ্ধে নতুন অভিযোগ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক দুই উপদেষ্টার বিরুদ্ধে কর ও ব্যাংক জালিয়াতির নতুন অভিযোগ এনেছে মার্কিন বিচার বিভাগের বিশেষ তদন্তদল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2018, 08:12 AM
Updated : 23 Feb 2018, 10:11 AM

এর আগে গত বছরের অক্টোবরে পল ম্যানাফোর্ট ও রিক গেইটসের বিরুদ্ধে মুদ্রা পাচারের অভিযোগ আনা হয়েছিল।

স্পেশাল কাউন্সেল রবার্ট মুলারের তদন্তে ট্রাম্প শিবিরের সাবেক প্রচার ব্যবস্থাপক ম্যানাফোর্ট ও ব্যবসা সহযোগী গেইটসের বিরুদ্ধে নতুন এ অভিযোগ পাওয়া গেছে বলে খবর বিবিসির।

মার্কিন বিচার বিভাগের বিশেষ এ তদন্ত দলের মূল লক্ষ্য ২০১৬-র প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান শিবিরের সঙ্গে রাশিয়ার কোনো আঁতাত ছিল কিনা তা খতিয়ে দেখা।

এ বিষয় নিয়ে এফবিআই বা অন্য কোনো সংস্থার তদন্তে ট্রাম্প প্রশাসন হস্তক্ষেপ করেছিল কিনা, তাও খুঁজে দেখবে তারা।

তদন্ত দলটি এর মধ্যে ট্রাম্পের অনেক সহযোগী ও উপদেষ্টার বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ আনলেও রিপাবলিকান শিবিরের সঙ্গে মস্কোর যোগসাজশ বিষয়ে কোনো অভিযোগ নেই।

বৃহস্পতিবার মুলারের তদন্ত দল ম্যানাফোর্ট ও গেইটসের বিরুদ্ধে ৩ কোটি ৩০ লাখ ডলারের বেশি আয়ের তথ্য গোপন রাখার অভিযোগ এনেছে।

নতুন এ অভিযোগের ব্যাপারে ম্যানাফোর্ট নিজেকে ‘নিষ্পাপ’ দাবিত করেছেন বলে তার মুখপাত্র জানিয়েছেন। গেইটসের আইনজীবির কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ইউক্রেইনের রাশিয়াপন্থি এক রাজনীতির সঙ্গে যোগাযোগের অভিযোগে ২০১৬ সালের অগাস্টে ম্যানাফোর্ট রিপাবলিকান পার্টির প্রচার শিবিরের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন।