মাইকেলের বই মিথ্যায় ভরা: ট্রাম্প

যুক্তরাষ্ট্র প্রশাসন সম্পর্কে নানা বিস্ফোরক তথ্য দিয়ে লেখা মার্কিন সাংবাদিক মাইকেল ওলফের নতুন বইটি ‘মিথ্যায় ভরা’ বলে দাবি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2018, 01:21 PM
Updated : 5 Jan 2018, 03:53 PM

‘ফায়ার অ্যান্ড ফিউরি: ইনসাইড দ্য ট্রাম্প হোয়াইট হাউজ’ শীর্ষক এ বইটি মঙ্গলবার প্রকাশের কথা থাকলেও তা আগেভাগেই প্রকাশ করা হয়েছে। ট্রাম্পের আইনজীবীদের বইটির প্রকাশনা ঠেকানোর তোড়জোড়ের মধ্যেই এটি শুক্রবার প্রকাশ করা হয়।

বইটিতে ২০১৬ সালের নির্বাচনী প্রচারের সময় ট্রাম্পপুত্রের সঙ্গে রাশিয়ার কর্মকর্তাদের বৈঠককে ‘রাষ্ট্রদ্রোহ’ বলেহোয়াইট হাউজের সাবেক চিফ স্ট্র্যাটেজিস্ট স্টিভ ব্যাননের অভিযোগের কথা আছে। আরো আছে নির্বাচনে জয়ের পর ট্রাম্পের হতভম্ব, বিস্মিত অবস্থা, হোয়াইট হাউজ নিয়ে ভয় পাওয়াসহ আরও অনেক অজানা তথ্য।

বইটি প্রকাশ হওয়ার আগেই এর চৌম্বক অংশগুলো ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকা প্রকাশের পরপরই বৃহস্পতিবার ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় হোয়াইট হাউজ।

বইতে নির্বাচনে জয়ের পর প্রেসিডেন্ট ট্রাম্পের ভীত-সন্ত্রস্ত মানসিক অবস্থা আর হোয়াইট হাউজে বিশৃঙ্খল পরিস্থিতির যে দাবি করা হয়েছে তা ন্যাক্কারজনক আর হাস্যকর বলে উড়িয়ে দেন হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স।

এরপরই প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটে বইটিকে ভুয়া আখ্যা দিয়ে বলেন, “ফায়ার এন্ড ফিউরি: মিথ্যা, ভুল ব্যাখায় ভরা। তাছাড়া, সূত্রেরও কোনো উল্লেখ নেই।”

বইটির লেখক সাংবাদিক মাইকেল ওলফের সঙ্গেও কখনো কথা হয়নি বলে টুইটে জানিয়েছেন ট্রাম্প। তিনি বলেন, ওলফকে কখনোই হোয়াইট হাউজে ঢোকার অনুমতি দেওয়া হয়নি। তার অনুরোধও অনেকবার প্রত্যখ্যান করা হয়েছে।

ওলফের বইয়ে নির্বাচনী প্রচারের সময় রুশ বৈঠক নিয়ে ব্যাননের বিস্ফোরক মন্তব্য সামনে আসার পর তাকে নিয়েও রূঢ় ভাষায় সমালোচনা করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। বলেছেন, ব্যাননের মাথা খারাপ হয়ে গেছে।

ট্রাম্পের আইনজীবীরাও ওলফের বইতে প্রেসিডেন্টকে নিয়ে একাধিক মিথ্যা এবং ভিত্তিহীন বক্তব্য দেওয়ার অভিযোগ করেছেন এবং বইটির বিরুদ্ধে মানহানির অভিযোগ আনার হুমকি দিয়েছেন।