মুসলিম-বিরোধী টুইট করে বেকায়দায় জার্মান এমপি

টুইটারে এক পোস্টে মুসলিম-বিরোধী মন্তব্য করায় পুলিশি তদন্তের মুখে পড়েছেন জার্মানির চরম ডানপন্থি দল এএফডি’র এমপি বিয়াট্রিক্স ফন স্টহ। নতুন বছরের আগের দিন এ টুইট করেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2018, 03:36 PM
Updated : 2 Jan 2018, 06:19 PM

সোমবার টুইটার কর্তৃপক্ষ অভিবাসন বিরোধী অলটারনেটিভ ফর জার্মানির (এএফডি) উপ নেতা ফন স্টহের একাউন্টটিও বন্ধ করে দিয়েছে।

কোলন শহরের পুলিশ এবার তাদের অফিসিয়াল টুইটার পাতায় জার্মান ভাষার পাশাপাশি ইংরেজি, ফরাসি ও আরবিতে নতুন বছরের শুভেচ্ছা বার্তা দিয়েছে।

পার্লামেন্ট সদস্য স্টহ এর অভিযোগ, আরবিতে শুভেচ্ছা বার্তা দিয়ে পুলিশ ‘বর্বর, মুসলিম ধর্ষক দলকে’  সন্তুষ্ট করেছে। এমন সমালোচনা করে স্টহ ঘৃণা উস্কে দিচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

ওই পোস্টের পর ‘ঘৃণামূলক বক্তব্য না দেওয়ার নিয়ম’ ভঙ্গের অভিযোগে টুইটার কর্তৃপক্ষ স্টহ’র একাউন্টটি ১২ ঘণ্টার জন্য বন্ধ করে দেয়।

প্রতিবাদে নিজের ফেইসবুক একাউন্টেও একই পোস্ট দেন স্টহ। এরপর ফেইসবুক কর্তৃপক্ষও উস্কানির অভিযোগ তুলে তার একাউন্ট বন্ধ করে দিয়েছে।

মুসলিম বিরোধী মন্তব্য করে স্টহ আসলেই অপরাধ করেছেন কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদ্বেষ মূলক মন্তব্য করা নিয়ে গত বছর জুনে জার্মানিতে নতুন একটি আইন পাশ হয়, অক্টোবর থেকে যা কার্যকর হয়।

ওই আইনে, সামাজিক যোগাযোগ মাধ্যমের কোনো সাইট থেকে বিদ্বেষ মূলক পোস্ট সরিয়ে নিতে সাইট কর্তৃপক্ষকে ২৪ ঘণ্টা সময় বেঁধে দেওয়া হয়েছে। নতুবা জরিমানার মুখোমুখি হতে হবে।

স্টহ’র পোস্ট সরিয়ে দেওয়া এক ধরনের ‘সেন্সরশিপ’ বলে মন্তব্য করেন এএফডি নেতা এলিস ‍উইডেল।

তিনি লেখেন, কর্তৃপক্ষ ‘বাইরে থেকে আসা, ‍লুণ্ঠনকারী, উত্যক্তকারী, নির্যাতনকারী এবং ছুরি হাতে হামলাকারী শরণার্থীর দলকে’ ছাড় দিচ্ছে।

দুই বছর আগে কোলনে শরণার্থীদের বিরুদ্ধে নতুন বছর উদযাপনের ভিড়ে নারীদের যৌননিপীড়ন করার অভিযোগ উঠেছিল।

এ বছর প্রথমবারের মত নতুন বছর উদযাপন উৎসবে বার্লিনে নারীদের জন্য ‘নিরাপদ অঞ্চল’ গঠন করা হয়।