শিশুরা যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহৃত হচ্ছে: ইউনিসেফ

যুদ্ধক্ষেত্রে শিশুদেরকে ব্যাপকমাত্রায় অস্ত্র হিসাবে ব্যবহার করা হচ্ছে। তাদেরকে লড়াইয়ে নামানো হচ্ছে, আত্মঘাতী বোমারু এমনকি মানব ঢাল হিসাবেও ব্যবহার করা হচ্ছে বলে সতর্ক করেছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2017, 04:14 PM
Updated : 28 Dec 2017, 05:17 PM

বুধবার এক বিবৃতিতে সংস্থাটি ২০১৭ সালকে বিশ্বের যুদ্ধবিক্ষুব্ধ অঞ্চলগুলোর শিশুদের জন্য নিষ্ঠুর বছর উল্লেখ করে বলেছে, এ সমস্ত জায়গায় শিশুরা যে হারে হামলার শিকার হয়েছে তা অত্যন্ত মর্মান্তিক।

ইউনিসেফের নতুন একটি প্রতিবেদনে বলা হয়েছে, শিশুদের রক্ষায় আন্তর্জাতিক আইন স্পষ্টতই লঙ্ঘিত হয়েছে। শিশুরা তাদের বাড়িতে, স্কুলে, খেলার মাঠে হামলায় নিহত কিংবা নিখোঁজ হয়েছে।

ইরাক, সিরিয়া, ইয়েমেনসহ নাইজেরিয়া, দক্ষিণ সুদান এবং মিয়ানমারেও শিশুরা ধর্ষণ, জোরপূর্বক বিয়ে, অপহরণ ও দাসত্বের শিকার হয়েছে।

কিছু শিশু চরমপন্থিদের হাতে অপহৃত হয়েছে। সেখান থেকে ছাড়া পাওয়ার পর তারা আবার নিরাপত্তা বাহিনীর হাতে নিগৃহীত হয়েছে।

তাছাড়া, যুদ্ধের কারণে শিশুরা অপুষ্টিতে ভুগে এবং রোগাক্রান্ত হয়েও ক্ষতির শিকার হয়েছে। কোন কোন স্থানে তারা খাবার, পানি এবং স্যানিটেশনের অভাবে দুর্দশায় থেকেছে।

যুদ্ধাঞ্চল গুলোতে ২ কোটি ৭০ লাখ শিশু স্কুল ছাড়তে বাধ্য হয়েছে।মিয়ানমারের রোহিঙ্গা শিশুরা সহিংসতার কবলে পড়ে বাড়ি ছেড়ে পালিয়ে আসতে বাধ্য হয়েছে যাদের অনেকের বয়সই ১৮ বছরের নীচে।

ইরাক, সিরিয়ায় শিশুরা মানবঢাল হিসাবে ব্যবহৃত হয়েছে, অবরোধ কবলিত থেকেছে, স্নাইপারদের গুলিতে নিহত হয়েছে। আফগানিস্তানে এ বছরের প্রথম ৯ মাসেই নিহত হয়েছে প্রায় ৭শ’ শিশু।

প্রতিবেদনে বিশ্বের কয়েকটি যুদ্ধাঞ্চলে শিশুদের দুর্দশার চিত্র তুলে ধরেছে ইউনিসেফ:

.মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে শিশুরা হত্যা, ধর্ষণ, অপহরণের শিকার হয়েছে। সশস্ত্র দলগুলোও শিশুদেরকে যুদ্ধে নিয়োজিত করেছে।

.উত্তর-পূর্ব নাইজেরিয়া এবং ক্যামেরুনে জঙ্গি গোষ্ঠী বোকো হারাম অন্তত ১৩৫ শিশুকে আত্মঘাতী বোমারু হিসাবে ব্যবহার করেছে। এ হার ২০১৬ সালের তুলনায় প্রায় ৫ গুণ বেশি।

. মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা শিশুরা এ বছর ব্যাপক সহিংসতার শিকার হয়েছে এবং বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে।

.দক্ষিণ সুদানে সশস্ত্র বাহিনী এবং বিভিন্ন সশস্ত্র দলে নিয়োগ করা হয়েছে ১৯ হাজারেরও বেশি শিশুকে।

.ইয়েমেনের লড়াইয়ে সরকারি হিসাবমতে, নিহত বা আহত হয়েছে অন্তত ৫ হাজার শিশু। প্রকৃত সংখ্যা আরও বেশি হবে বলেই ধারণা করা হচ্ছে।

.পূর্ব ইউক্রেইনের যুদ্ধক্ষেত্রে পেতে রাখা ভূমিমাইন কিংবা অন্যান্য অবিস্ফোরিত বোমায় প্রতিনিয়তই প্রাণ হারানোর ঝুঁকিতে আছে ২ লাখ ২০ হাজার শিশু।

শিশুদের রক্ষায় আন্তর্জাতিক আইন মেনে চলা এবং শিশুদের বিরুদ্ধে সহিংসতা ও শিশু অপব্যবহার অবিলম্বে বন্ধের জন্য ইউনিসেফ যুদ্ধবিক্ষুব্ধ অঞ্চলগুলোর বিবাদমান সব পক্ষকে আহ্বান জানিয়েছে।