কাতালুনিয়ায় নির্বাচন: স্বাধীনতাপন্থিরা ফের সংখ্যাগরিষ্ঠ

স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালুনিয়ার পার্লামেন্ট নির্বাচনে স্বাধীনতাপন্থি দলগুলো সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2017, 05:54 AM
Updated : 22 Dec 2017, 06:09 AM

বৃহস্পতিবারের ভোটে স্পেন থেকে বিচ্ছিন্ন হতে চাওয়া দলগুলো আঞ্চলিক পার্লামেন্টের অর্ধেকেরও বেশি আসনে জয়ের পথে আছে বলে বিবিসি জানিয়েছে।

স্পেনের অধীনে থাকতে চাওয়া সিটিজেনস পার্টি (সিউদাদানোস) একক দল হিসেবে বেশি আসনে জয়ী হওয়ার পথে থাকলেও তাদের পক্ষে সরকার গঠন করা কষ্টসাধ্য হবে।

আঞ্চলিক নির্বাচনের এই ফল স্পেনের কেন্দ্রীয় সরকারের সঙ্গে কাতালুনিয়ার বৈরিতা আরও  বাড়াবে বলেই ধারণা পর্যবেক্ষকদের।

ভোটের এ ফলে কারা সরকার গঠন করার অধিকার পাচ্ছে, তাও অনিশ্চিত।

স্বাধীনতার প্রশ্নে চলতি বছরের অক্টোবরে হওয়া এক গণভোটের সূত্র ধরে মাদ্রিদ সরকারের সঙ্গে স্পেনের সবচেয়ে সমৃদ্ধশালী অঞ্চলটির বিবাদ স্পষ্ট হয়।

ওই গণভোটকে অবৈধ অ্যাখ্যা দেয় স্পেন সরকার। ভোটে স্বাধীনতার পক্ষে রায় পড়ায় ২৭ অক্টোবর আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা দেয় কাতালান আঞ্চলিক পার্লামেন্ট।

এর প্রতিক্রিয়ায় কাতালুনিয়ার স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয় মাদ্রিদ। আঞ্চলিক পার্লামেন্ট বিলুপ্ত করে সেখানে নতুন নির্বাচনের ডাক দেয়।

বৃহস্পতিবার অনুষ্ঠিত সেই ভোটেও স্বাধীনতাপন্থি দলগুলোর প্রাধান্য স্পষ্ট।

ভোট গণনার প্রায় শেষ পর্যায়ে এসে দেখা গেছে বরখাস্ত কাতালান প্রেসিডেন্ট কার্লেস পুজদেমনের টুগেদার ফর কাতালুনিয়া (জেএক্সক্যাট), স্বাধীনতাপন্থি রিপাবলিকান লেফট অব কাতালুনিয়া (ইআরসি) ও পপুলার পার্টি ৭০টির মতো আসনে বিজয়ী হতে যাচ্ছে।

অন্যদিকে ২৫ শতাংশ ভোট  পেয়ে আঞ্চলিক পার্লামেন্টের মাত্র ৩৭টিতে জয়ের পথে স্পেনের সঙ্গে একতাপন্থি সিটিজেনস পার্টি (সিউদাদানোস)।

একক দল হিসেবে সবচেয়ে বেশি আসন থাকলেও স্বাধীনতা প্রসঙ্গে অন্য দলগুলোর সঙ্গে মতানৈক্য থাকায় নতুন পার্লামেন্টে তাদের অবস্থান বিরোধী শিবিরে হবে বলেই মনে করা হচ্ছে।

সিউদাদানোসের নেত্রী ইনেস আরিমাদা নিজেদের ‘বিজয়ী’ হিসেবে অ্যাখ্যা দিয়ে বলেন, “অন্যদের নিয়ে জোট সরকার গঠনে কষ্ট হলেও চেষ্টা করা হবে।” 

স্পেনের কেন্দ্রীয় সরকারে ক্ষমতাসীন পপুলার পার্টি (পিপি) মাত্র তিনটি আসনে এগিয়ে আছে। গত পার্লামেন্টেও দলটির ১১টি আসন ছিল।

স্বাধীনতাপন্থি দলগুলোর মধ্যে বেলজিয়ামে ‘স্বেচ্ছা নির্বাসনে’ থাকা পুজদেমনের দল, সাবেক ভাইস প্রেসিডেন্ট অরিয়ল জাঙ্কুয়েরেসের ইআরসির চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে আছে বলেও বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

স্বাধীনতা ঘোষণার সময় জেএক্সক্যাটের সঙ্গে ইআরসির জোট থাকলেও কেন্দ্রীয় সরকারের ডাকা আঞ্চলিক নির্বাচনের আগে তাতে ফাটল ধরে। তবে স্পেন থেকে বিচ্ছিন্নতার প্রশ্নে তাদের মধ্যে ঐক্যমত্য থাকায় সরকার গঠনে আবারো দলদুটিকে একজোটে দেখা যেতে পারে বলেই ধারণা বিশ্লেষকদের।

“কাতালান প্রজাতন্ত্র বিজয়ী হয়েছে, স্পেন পরাজিত হয়েছে। পরিস্থিতি বলছে, এখন সংশোধন, পুনর্বিবেচনা ও পুনর্বিন্যাসের সময়,” জয়ের আভাস পেতে শুরু করার পর ব্রাসেলস থেকে দেওয়া ভাষণে সমর্থকদের বলেন উচ্ছ্বসিত পুজদেমন।

তার বিরুদ্ধে বিদ্রোহ ও রাষ্ট্রদ্রোহীতার অভিযোগে স্পেনের আদালতে মামলা চলছে; একই অভিযোগে কারাগারে আছেন ইআরসির প্রধান জাঙ্কুয়েরেস।

এবারের আঞ্চলিক নির্বাচনে রেকর্ড ৮০ শতাংশের বেশি ভোট পড়েছে বলে জানিয়েছে বিবিসি।

পর্যবেক্ষকরা বলছেন, স্বাধীনতার গণভোট নিয়ে সৃষ্ট টানাপোড়েনের পর আঞ্চলিক নির্বাচনে স্বাধীনতাপন্থিদের বিপুল বিজয় স্পেনের কেন্দ্রীয় সরকারকে ভাবিয়ে তুলবে। কাতালুনিয়া নিয়ে মাদ্রিদ এখন কি করে, তাই দেখার বিষয়।

ভোটের ফল নিয়ে তাৎক্ষণিকভাবে কেন্দ্রীয় সরকারের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, আঞ্চলিক নির্বাচনের ভোটের ফল যাই হোক না কেন, কাতালুনিয়া নিয়ে তাদের অবস্থানের বদল ঘটবে না।