শাহবাজের পথ খুলতে পাকিস্তানের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আব্বাসি

আদালতে অযোগ্য ঘোষিত হওয়ার পর প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানো নওয়াজ শরীফ তার ছোট ভাই শাহবাজ শরীফকে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী করার পরিকল্পনা প্রকাশ করেছেন।

>>রয়টার্স
Published : 30 July 2017, 04:45 AM
Updated : 30 July 2017, 07:10 AM

শনিবার ক্ষমতাসীন দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর দলীয় বৈঠকের পর এ ঘোষণা দেন তিনি।

পরিকল্পনা অনুযায়ী প্রধনামন্ত্রীর দায়িত্ব গ্রহণের আগে শাহবাজকে পার্লামেন্টের সদস্য পদের জন্য একটি উপনির্বাচনে জয় পেতে হবে।

এ কারণে শাহবাজ দায়িত্ব নেয়ার আগ পর্যন্ত ক্ষমতাসীন দলের অনুগত মিত্র শহিদ খাকন আব্বাসিকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন নওয়াজ।

আব্বাসি অন্তত ৪৫ দিনের জন্য অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

পাকিস্তানের পার্লামেন্টে পিএমএল-এন এর সংখ্যাগরিষ্ঠতা থাকায় নওয়াজের এই পরিকল্পনা বাস্তবায়নে বেগ পেতে হবে না বলে ধারণা করা হচ্ছে।

পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য মঙ্গলবার থেকে পার্লামেন্টের অধিবেশন শুরু হবে বলে স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলো জানিয়েছে।

গত কয়েক বছরে পাকিস্তানে জঙ্গি হামলার সংখ্যা অনেক হ্রাস পেয়েছে এবং রাজনৈতিক স্থিতিশীলতার সুযোগে গত এক দশকের মধ্যে অর্থনীতি সবচেয়ে গতিশীল অবস্থায় রয়েছে। এ অবস্থায় প্রধানমন্ত্রীর পদ থেকে নওয়াজের পদত্যাগের পর বর্তমানে পাকিস্তানের কোনো প্রধানমন্ত্রী নেই। এতে তুলনামূলকভাবে স্থিতিশীল সময় পার করা পাকিস্তানের ফের অনিশ্চয়তা দেখা দিচ্ছে।

তারপরও নওয়াজের কাছ থেকে তার ছোট ভাইয়ের হাতে ক্ষমতা হস্তান্তর পাকিস্তানের আগের যেকোনো সময়ের তুলনায় নির্ঝঞ্ঝাট হবে বলেই ধারণা করা হচ্ছে। জন্মের পর থেকে গত ৭০ বছর ধরে রাজনৈতিক হানাহানি ও অনবরত সেনাবাহিনীর হস্তক্ষেপে দেশটির রাজনৈতিক পরিস্থিতি অধিকাংশ সময়ই টালমাটাল অবস্থায় ছিল।