কাবুলের সামরিক হাসপাতালে হামলায় নিহতের সংখ্যা ৪৯

আফগানিস্তানের রাজধানী কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছে একটি সামরিক হাসপাতালে চিকিৎসকের ছদ্মবেশে ধরে আসা বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯ জনে। আহত হয়েছে অন্তত আরও ৬৩ জন।

>>রয়টার্স
Published : 8 March 2017, 10:19 AM
Updated : 9 March 2017, 11:09 AM

তবে হতাহতের সংখ্যা নিয়ে কিছু অনিশ্চয়তা আছে। এক নিরাপত্তা কর্মকর্তা হামলায় ৯০ জনের বেশি মানুষ আহত হওয়ার কথা জানিয়েছেন। এর আগে প্রাথমিক খবরে নিহতের সংখ্যা ৩০ এবং আহতের সংখ্যা ৫০ জানানো হয়েছিল।

ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে।  বুধবারের ওই হামলার ঘটনায় হাসপাতাল ভবনের ভিতরে তাদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর কয়েক ঘন্টা ধরে বন্দুক লড়াই চলে।

৪০০ শয্যার সরদার মোহাম্মদ দাউদ খান হাসপাতালের পেছন দিকে এক আত্মঘাতী বোমা বিস্ফোরণের মাধ্যমে হামলা শুরু হয়। অপর তিন হামলাকারী স্বয়ংক্রিয় অস্ত্র ও গ্রেনেড নিয়ে হাসপাতাল ভবনে প্রবেশ করে বলে এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন।

চিকিৎসকের পোশাক পরা ওই বন্দুকধারীরা হাসপাতাল ভবনের ওপর তলায় অবস্থান নিয়ে ঘটানস্থলে উপস্থিত হওয়া স্পেশাল ফোর্সের সঙ্গে বন্দুক লড়াইয়ে লিপ্ত হয় বলে জানান তিনি।

কয়েকঘন্টা লড়াইয়ের পর ৪ হামলাকারী নিহত হয়েছে। হামলার শুরুর ৬ ঘন্টারও বেশি সময় পর স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র সেদিক সেদ্দিকি বলেন, সব হামলাকারী নিহত হয়েছে।