‘ট্রাম্পের জয়ে সহায়তা করেছে রাশিয়া’

ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করতে যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে বলে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ-র এক মূল্যায়ন প্রতিবেদনে বলা হয়েছে।

>>রয়টার্স
Published : 10 Dec 2016, 07:22 AM
Updated : 10 Dec 2016, 07:31 AM

শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে ওয়াশিংটন পোস্ট এ খবর জানিয়েছে।

এই বিষয়ে যুক্তরাষ্ট্রের যেসব জ্যেষ্ঠ কর্মকর্তাকে জানানো হয়েছে তাদের বরাত দিয়ে পোস্ট বলেছে, হিলারি ক্লিনটনের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা শিবিরের চেয়ারম্যানসহ ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি ও অন্যদের হাজার হাজার ইমেইল হ্যাক করে যারা উইকিলিকসকে দিয়েছিলেন, রুশ সরকারের সঙ্গে সম্পর্কিত সেই সব ব্যক্তিদের শনাক্ত করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো।

নির্বাচনে হিলারির জয়ের সম্ভাবনা হ্রাস করা এবং ট্রাম্পের জয়ের সম্ভাবনা বাড়িয়ে তোলার জন্য এক অভিযানে নেমেছিল রাশিয়া এবং শনাক্ত হওয়া ব্যক্তিরা। তারা বিস্তৃত ওই অভিযানের অংশ ছিলেন বলে জানিয়েছেন ওই কর্মকর্তারা।

গোয়েন্দারা এই ব্যক্তিদের চিনতো বলেও জানিয়েছেন তারা।  

ওয়াশিংটন পোস্ট যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলেছে, “এখানে রাশিয়ার উদ্দেশ্য ছিল এক প্রার্থীর বিপরীতে অপর প্রার্থীকে সহায়তা করা, ট্রাম্পকে নির্বাচিত করা। এটাই গোয়েন্দা সংস্থাগুলোর মূল্যায়ন। এটা তাদের সর্বসম্মত মত।” 

এক বিবৃতিতে ট্রাম্পের ট্রানজিশন টিম জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নির্বাচনে বিদেশিদের হস্তক্ষেপের কথা বিশ্বাস করেন না ট্রাম্প। ছবি: রয়টার্স

পোস্ট জানিয়েছে, গেল সপ্তায় এক রুদ্ধদ্বার বৈঠকে যুক্তরাষ্ট্রের সিনেটরদের সামনে বিষয়টি উপস্থাপন করে সিআইএ (সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি)। ওই কর্মকর্তারাও তখনই বিষয়টির সম্পর্কে অবহিত হন। সিআইএ-র মূল্যায়ন প্রতিবেদনটি গোপনীয় ছিল বলে জানিয়েছে পোস্ট।

প্রতিবেদনে বিভিন্ন উৎস থেকে ক্রমবর্ধমান সাক্ষ্য পাওয়ার কথা উল্লেখ করেছে সিআইএ। সিআইএ-র কর্মকর্তারা সিনেটরদের জানিয়েছেন, ট্রাম্পকে নির্বাচিত করা রাশিয়ার উদ্দেশ্য ছিল এটা এখন ‘পরিষ্কার’।

যুক্তরাষ্ট্রের ১৭টি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের সারাংশ নিয়ে সিআইএ ওই মূল্যায়নটি প্রস্তুত করেছে বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, কিছু প্রশ্নের উত্তর না থাকায় মূল্যায়নটি নিয়ে গোয়েন্দা কর্মকর্তাদের মধ্যে মৃদু দ্বিমত রয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা নাম না প্রকাশ করার শর্তে এসব কথা বলেছেন বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

পোস্টের এই প্রতিবেদনের বিষয়ে সিআইএ-র কোনো মন্তব্য নেই বলে জানিয়েছেন সংস্থাটির এক মুখপাত্র।

নির্বাচনের প্রচারণাকালে হিলারির প্রচারণা শিবিরকে হ্যাকড হওয়া ইমেইল প্রকাশ্ হয়ে যাওয়ায় বারবার বিব্রত হতে হয়েছিল। ছবি: রয়টার্স

শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে ট্রাম্পের ট্রানজিশন টিম জানিয়েছে, “যুক্তরাষ্ট্রের নির্বাচনে বিদেশিদের হস্তক্ষেপের কথা বিশ্বাস করেন না ট্রাম্প।” 

ডেমোক্র্যাটিক পার্টির সংগঠনগুলোর বিরুদ্ধে সাইবার হামলা চালানোর জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে অক্টোবরে রাশিয়াকে অভিযুক্ত করেছিল যুক্তরাষ্ট্র সরকার।

এসব হামলার ফলাফল সম্পর্কে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্ক করেছেন বলেও জানিয়েছিলেন প্রেসিডেন্ট বারাক ওবামা। কিন্তু যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের সব অভিযোগ অস্বীকার করে রাশিয়া।

প্রেসিডেন্ট নির্বাচনের আগে হ্যাক করা ইমেইলগুলো প্রকাশ করেছিল উইকিলিকস। নির্বাচনের প্রচারণাকালে হিলারির প্রচারণা শিবিরকে এসব ইমেইলের কারণে বারবার বিব্রত হতে হয়েছিল।