তুরস্ক উপকূলে অভিবাসন প্রত্যাশীদের নৌকা ডুবে ৬ মৃত্যু

এক নারী, ৩ শিশু ও দুটি ছোট বাচ্চা মারা গেছে। তারা কোন দেশের নাগরিক তা জানা যায়নি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2022, 05:39 AM
Updated : 14 Sept 2022, 05:39 AM

তুরস্কের দক্ষিণপশ্চিমাঞ্চলে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে শিশুসহ অন্তত ছয় জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার তুরস্কের কোস্টগার্ড জানিয়েছে, নৌকাটি লেবানন থেকে অভিবাসন প্রত্যাশীদের নিয়ে ইতালির পথে রওনা হয়েছিল।

এক বিবৃতিতে তারা জানায়, মঙ্গলবার চারটি লাইফ বোট থেকে মোট ৭৩ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে, আরও পাঁচ জন নিখোঁজ রয়েছে আর তাদের খোঁজে দুটি নৌকা ও একটি হেলিকপ্টার যোগে উদ্ধার অভিযান চালানো হচ্ছে।

এক নারী, তিন শিশু ও দুটি ছোট বাচ্চা মারা গেছে বলে বিবৃতিতে বলা হয়েছে। তবে তারা কোন দেশের নাগরিক তা প্রকাশ করেনি তুরস্কের কোস্টগার্ড।

কোস্টগার্ড জানিয়েছে, উদ্ধার পাওয়া অভিবাসন প্রত্যাশীদের বক্তব্য অনুযায়ী, শনিবার লেবানন থেকে সাগর পথে ইতালির উদ্দেশ্যে রওনা হয়েছিলেন তারা, কিন্তু গ্রিসের রোডস দ্বীপের উপকূলের কাছে আসার পর তাদের জ্বালানির দরকার হয়।

তুরস্কের কোস্টগার্ড জানায়, অভিবাসন প্রত্যাশীদের সাহায্যের ডাকে সাড়া দিয়ে গ্রিসের কোস্টগার্ড তাদের চারটি লাইফে বোটে তুলে তুরস্কের জলসীমার কাছে ছেড়ে দিয়ে যায়।

পাল্টা এক বিবৃতিতে গ্রিসের কোস্টগার্ড এ ঘটনায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

“তুরস্কের কোস্টগার্ড একটি কথিত পুশ-ব্যাক ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগ করেছে যা হেলেনিক কোস্টগার্ড স্পষ্টভাবে প্রত্যাখ্যান করছে,” বলেছে গ্রিসের কোস্টগার্ড।

তুরস্কের কোস্টগার্ডের ওয়েবসাইটে দেওয়া তথ্যের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, চলতি বছর এ পর্যন্ত ৩০ হাজারেরও বেশি অনিয়মিত অভিবাসন প্রত্যাশীকে আটক করেছে তারা, এ সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক