শপথ নেয়ার সময় রানী এলিজাবেথকে ‘উপনিবেশকারী’ বললেন অস্ট্রেলিয়ার সেনেটর

দ্য গ্রিন্স পার্টির নেতা থর্প ভিক্টোরিয়া থেকে সেনেটর নির্বাচিত হয়েছেন। তার শপথ অনুষ্ঠান হওয়ার কথা ছিল গত ২৬ জুলাই। কিন্তু ওইদিন তিনি অনুপস্থিত থাকায় সোমবার তাকে শপথ বাক্য পাঠ করানো হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2022, 05:07 PM
Updated : 1 August 2022, 05:07 PM

অস্ট্রেলিয়ার সেনেটর লিডিয়া থর্প সোমবার পার্লামেন্টে শপথ গ্রহণের সময় ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথকে ‘উপনিবেশকারী’ বলেছেন। তিনি দেশটির আদিবাসী সম্প্রদায় থেকে এসেছেন।

বিবিসি জানায়, দ্য গ্রিন্স পার্টির নেতা থর্প ভিক্টোরিয়া থেকে সেনেটর নির্বাচিত হয়েছেন। তার শপথ অনুষ্ঠান হওয়ার কথা ছিল গত ২৬ জুলাই। কিন্তু ওইদিন তিনি অনুপস্থিত থাকায় সোমবার তাকে শপথ বাক্য পাঠ করানো হয়।

ভিডিওতে দেখা যায়, সেনেট প্রেসিডেন্ট প্রথমে সেনেটর থর্পকে শপথ বাক্য পাঠ করতে আমন্ত্রণ জানান। মুষ্ঠিবদ্ধ হাত উপরে তুলে চেয়ার ছেড়ে সামনে এগিয়ে আসেন থর্প।

শপথ বাক্য পাঠ করার সময় তিনি মহামান্য রানী এলিজাবেথ বলার আগে ‘উপনিবেশকারী’ শব্দটি বলেন। তখনই সেনেট প্রেসিডেন্ট তাকে থামিয়ে দেন এবং শপথ বাক্য যেভাবে লেখা আছে সেভাবেই পাঠ করতে বলেন। কিছুক্ষণ হাত তুলে দাঁড়িয়ে থাকেন থর্প। সেনেট প্রেসিডেন্ট দ্বিতীয়বার তাকে ঠিকমত শপথ বাক্য পাঠ করতে বলেন।

তখন কার্ডে লেখা দেখে ঠিকঠাক মত শপথ বাক্য পাঠ করেন এ সেনেটর। তবে তার কণ্ঠ এবং তার মুখোভঙ্গিতে বিদ্রুপ স্পষ্ট ছিল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক