অনুপ্রবেশ আটকাতে মেক্সিকো সীমান্তে নতুন করে প্রাচীর নির্মাণ করবে যুক্তরাষ্ট্র

মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণ সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ‘সিগনেচার পলিসি’ ছিল। সে সময়ে যার ঘোর বিরোধিতা করেছিল বাইডেনের দল ডেমোক্রেটিক পার্টি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2023, 04:06 PM
Updated : 5 Oct 2023, 04:06 PM

অবৈধ অভিবাসী প্রবেশ আটকাতে এবার মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলার অনুমোদন দিয়েছে বাইডেন প্রশাসন। এ বছর মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশকারীদের ঢল নেমেছে। 

যে ঢল আটকাতে জো বাইডেন প্রশাসন টেক্সাসের স্টার কাউন্টির মেক্সিকো সীমান্তজুড়ে প্রায় ৩২ কিলোমিটার দীর্ঘ সীমানাপ্রাচীর নির্মাণের অনুমোদন দিয়েছে বলে জানায় বিবিসি। এই সীমান্ত দিয়েই অবৈধ অভিবাসী বেশি আসছে। 

মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণ মূলত সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ‘সিগনেচার পলিসি’ ছিল। সে সময়ে যার ঘোরতর বিরোধিতা করেছিল বাইডেনের দল ডেমোক্রেটিক পার্টি। এমনকি ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে নিজের নির্বাচনী ইশতেহারে প্রেসিডেন্ট নির্বাচিত হলে মেক্সিকো সীমান্তে আর এক ফুট দেয়ালও নির্মাণ করা হবে না বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। 

কিন্তু যেভাবে মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের প্রবেশ বাড়ছে তাতে একজন প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের জন্য বিষয়টি খুবই বিপজ্জনক হয়ে উঠছে।

এ বছর এরইমধ্যে রিও গ্র্যান্ডে ভ্যালি এলাকা দিয়ে দুই লাখ ৪৫ হাজারের বেশি অবৈধ অভিবাসী যুক্তরাষ্ট্র প্রবেশ করেছে বলে সরকারি তথ্যে জানা গেছে। তারমধ্যে সবচেয়ে বেশি অনুপ্রবেশ হয়েছে সেপ্টেম্বর মাসে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি নগরী থেকে অবৈধ অভিবাসীর সংখ্যা অস্বাভাবিক রকম বেড়ে যাওয়ার অভিযোগ উঠেছে।

নিউ ইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস ভবিষ্যদ্বাণী করে বলেছেন, গত বছর থেকে সেখানে যে এক লাখের বেশি নতুন অভিবাসী এসেছে তাদের আবাসনের জন্য আগামী তিন বছর ১২শ কোটি মার্কিন ডলার খরচ হবে।

অবৈধ অভিবাসীর প্রবেশ আটকাতে মেয়র অ্যাডামস মেক্সিকো, কলম্বিয়া ও ইকুয়েডর সফর করছেন। মঙ্গলবার তিনি বলেন, “আমার পক্ষে আর কাউকে জায়গা দেওয়া সম্ভব না। আমরা সর্বোচ্চ সীমা অতিক্রম করেছি।”