ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলে জাতিসংঘবিরোধী বিক্ষোভে নিহত ৫

আহত হয়েছে আরও অর্ধশত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2022, 12:09 PM
Updated : 26 July 2022, 12:09 PM

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলীয় শহর গোমায় জাতিসংঘবিরোধী বিক্ষোভে অন্তত ৫ জন নিহত ও ৫০ জনের মতো আহত হয়েছে বলে দেশটির সরকারের এক মুখপাত্র জানিয়েছেন।

মঙ্গলবার জাতিসংঘ শান্তিরক্ষীদের গুলিতে দুই বিক্ষোভকারী নিহত হয়েছে বলে এর আগে এক প্রত্যক্ষদর্শী জানিয়েছিলেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দশককালেরও বেশি সময় ধরে চলা জঙ্গি সহিংসতায় পর্যদুস্ত অঞ্চলটির বেসামরিকদের রক্ষায় শান্তিরক্ষা মিশন ইউনাইটেড নেশনস অরগানাইজেশন স্টাবিলাইজেশন মিশন ইন দ্য ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর (এমওএনইউএসসিও) ব্যর্থতার প্রতিবাদে বিক্ষোভের দ্বিতীয় দিন এ প্রাণহানির ঘটনা ঘটে।

আগের দিন সোমবার গোমায় শত শত বিক্ষোভকারী এমওএনইউএসসিও-র একটি গুদামে হামলা ও লুটতরাজ চালায়, তারা ডিআর কঙ্গো থেকে জাতিসংঘের এ মিশন প্রত্যাহারেরও দাবি তোলে।

রয়টার্সের এক প্রত্যক্ষদর্শী জানান, মঙ্গলবার তুলনামূলক শান্তিপূর্ণ জমায়েতের ওপর শান্তিরক্ষীরা গুলি ছুড়লে দুইজন নিহত ও আরও দুইজন আহত হয়।

ঘটনাস্থলে সেনা ও পুলিশ মোতায়েন করা হয়েছিল, কিন্তু তারা গুলি ছোড়েনি, বলেছেন তিনি।

এ বিষয়ে তাৎক্ষণিকভাবে এমওএনইউএসসিও-র মুখপাত্রের মন্তব্য পাওয়া যায়নি।

বিক্ষোভে প্রাণহানি ও ক্ষয়ক্ষতি সংক্রান্ত আরও তথ্য মঙ্গলবার পরের দিকে পাওয়া যেতে পারে বলে জানিয়েছেন সরকারের মুখপাত্র প্যাট্রিক মুয়ায়া।

স্থানীয় সেনাদের সঙ্গে এম২৩ বিদ্রোহী গ্রুপের ক্রমবর্ধমান সংঘর্ষে হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হওয়ায় ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলে এখন তুমুল উত্তেজনা বিরাজ করছে। এক বছর মেয়াদী জরুরি অবস্থা এবং কঙ্গো ও উগান্ডার সেনাদের যৌথ অভিযান সত্ত্বেও সেখানে ইসলামিক স্টেট সংশ্লিষ্ট জঙ্গিদের হামলাও অব্যাহত রয়েছে।