খেলার জগৎ

মার্বেল খেলার দিন
ঠিক কোন বয়স থেকে গুলি বা মার্বেল খেলা শুরু করেছিলাম সেটা আজ আর মনে নেই। কিন্তু খেলাটা একসময় নেশাতে পরিণত হয়েছিলো।
অনলাইন গেমে সচেতনতা ও বুদ্ধি বিকাশের সুযোগ
প্রযুক্তির প্রভাব বাড়ছে, শিশু-কিশোরদের হাতে হাতে এখন স্মার্ট ফোন। বুদ্ধি বিকাশের সুযোগ ব্যবহারের পাশাপাশি অনলাইন গেমে সচেতনতাও জরুরি হয়ে পড়েছে।
গলির ক্রিকেটপাগল ছেলেগুলো কোথায় গেলো!
জন্মের পর থেকেই আমি ঢাকার বাসাবো এলাকায় থাকি। সেই এলাকার সবুজবাগ থানার গলির একটা বাসায় ছিলাম অনেকদিন। এরপর বাসা পরিবর্তন করা হলেও করোনাকালের আগে সেই গলিতে নিয়মিত যেতাম।
ব্রুস লির ২০টি অমিয় বাণী
মার্শাল আর্ট শিল্পী ব্রুস লি, পুরো নাম ব্রুস জুন ফান লি। তার জন্ম যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিস্কোতে, ১৯৪০ সালের ২৭ নভেম্বর। তিনি ছিলেন একজন শিক্ষক ও অভিনেতা। তাকে সর্বকালের অন্যতম প্রভাবশালী ও বিখ্যাত ...
বাঘবন্দি খেলা
বাঘ বাংলাদেশের জাতীয় পশু। বাঙালির লোকজীবনে নানাভাবে জড়িয়ে আছে এই বাঘ। বাংলা গল্প, ছড়া, শ্লোক, হাস্যরসের কাহিনী ও পুরাণে বাঘের দেখা মেলে।
উবলো ব্যাপারটা আসলে কী
‘উবলো’ নামটা কেমন চেনা চেনা লাগে! হ্যাঁ, শ্বাসরুদ্ধকর খেলার অর্ধেক সময় কিংবা খেলা শেষের জানান দিতে যে ঘড়িটা চতুর্থ রেফারি মাথার ওপর তুলে ধরে সেটার গায়েই লেখা থাকে ‘উবলো’।
ফুটবল জার্সি ও জার্সি নাম্বারের ইতিকথা
একটা দলের জার্সি এমনকি মোজা দেখতে কেমন হবে সেটা ঠিক করতেই একটি প্রস্তুতকারী প্রতিষ্ঠান মাসের পর মাস সময় খরচ করে। কারণ একটা নকশায় শুধু সেই দেশের জাতীয় রঙ ব্যবহার করলেই হয় না, জাতীয় দলের জার্সির ক্ষেত্র ...
খেলার নাম ‘দড়ি টানাটানি’
গ্রামবাংলার ঐতিহ্যবাহী একটি খেলা দড়ি টানাটানি। অনেকে বলে কাছি টানাটানি খেলা। পৃথিবীর অনেক দেশেই এ খেলা প্রচলিত। ইংরেজিতে একে বলে টাগ অব ওয়ার, টাগ ওয়ার, রোপ ওয়ার বা আফ্রিকান্স।