বিনে পয়সায় কিছু ‘হাই প্রোফাইল’ অ্যাকাউন্টে নীল টিক ফেরাল টুইটার

বিবিসি জানিয়েছে, ম্যানুয়াল পদ্ধতিতে টুইটার অ্যাকাউন্টগুলো থেকে নীল টিক সরানো হয়েছে, একই পদ্ধতিতেই তা ফেরত দেওয়া হচ্ছে

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2023, 03:00 AM
Updated : 24 April 2023, 03:00 AM

দশ লাখের বেশি অনুসারী আছে এমন বেশ কিছু অ্যাকাউন্টের ‘নীল টিক’ ফেরত দিয়েছে টুইটার। গ্রাহক ফি না পেলেও এসব অ্যাকাউন্টের নীল টিক ফিরিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

‘ব্লু টিক’ ফিরে এসেছে যুক্তরাষ্ট্রের সংগীত তারকা বিয়ন্সে, যুক্তরাজ্যের ফুটবলার হ্যারি কেইন, টেলিভিশন প্রেজেন্টার, কমেডিয়ান রিচার্ড ওসমান এবং স্পাইস গার্লসের অন্যতম সদস্য ভিকটোরিয়া বেকহ্যামের অ্যাকাউন্টে। এসব ক্ষেত্রে ‘সাবস্ক্রিপশন ফি’ দেওয়া হয়নি।

বিবিসি নিউজের টুইটার অ্যাকাউন্টের গোল্ড ব্যাজও পুনর্বহাল করা হয়েছে, সেজন্য তাদের কোনো অর্থ দিতে হয়নি।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি উদ্যোক্তা ও ধনকুবের ইলন মাস্ক এই সামাজিক যোগাযোগের মাধ্যমটি কিনে নেওয়ার আগে নীল টিক বিনামূল্যে বিভিন্ন টুইটার অ্যাকাউন্টে যুক্ত হত পরিচয় নিশ্চিতকরণ ব্যাজ হিসেবে।

এই টিক যুক্ত অ্যাকাউন্টগুলোই ‘আসল’ অ্যাকাউন্ট তা নিশ্চিত করতে এবং ভুয়া অ্যাকাউন্ট ও ভুল তথ্য ছড়ানো বন্ধের পদক্ষেপ হিসেবে নীল টিক চালু করে টুইটার।

এখন মাস্কের মালিকানাধীন টুইটারে এই ব্লু টিক নির্দেশ করে যে, অ্যাকাউন্টটি টুইটার ব্লু নামের একটি প্রিমিয়াম সেবার গ্রাহক - এবং অর্থ পরিশোধের বিনিময়ে এই টুইটার অ্যাকাউন্টটি একটি যাচাইকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে গেছে। মাসে ৮ ডলারের বিনিময়ে যে কেউ অ্যাকাউন্ট যাচাইকরণের মাধ্যমে টুইটার ব্লু সেবা নিতে পারছেন।

টুইটার মাস্কের মালিকানায় যাওয়ার আগেই যারা নিজেদের অ্যাকাউন্টে বিনামূল্যে নীল টিক অর্জন করেছিলেন, এবং এই মাসিক গ্রাহক ফি দিতে রাজি হননি, ২০ এপ্রিল থেকে তাদের অ্যাকাউন্টের নীল টিক সরে যায়।

তেমন একজন টুইটার ব্যবহারকারী ব্রিটিশ ব্রডকাস্টার জেমস ও’ব্রায়ান। টুইটারে তার অনুসারীর সংখ্যা ১১ লাখের মত এবং তার অ্যাকাউন্টে নীল টিক ছিল। ২০ এপ্রিল অ্যাকাউন্ট থেকে ওই টিক সরে যাওয়ার পর এখন তিনি আবার সেটা ফিরে পেয়েছেন।

জেমস ও’ব্রায়ান বিবিসিকে বলেছেন, ওই টিক ফিরে পেতে তিনি কোনো অর্থ পরিশোধ করেননি। তিনি এটাও জানিয়েছেন, ১০ লাখের কম সংখ্যক গ্রাহক আছে, এমন বেশ কিছু অ্যাকাউন্টেও নীল টিক পুনর্বহাল হতে দেখেছেন তিনি।

ও’ব্রায়ান জানিয়েছেন, অনুসন্ধানী সংস্থা বেলিংক্যাট-এর প্রতিষ্ঠাতা এলিয়ট হিগিনস শুক্রবার তাকে বলেছেন যে টুইটারে তার নীল টিক ও বেলিংক্যাটের যাচাইকরণ পুনর্বহাল হয়েছে কোনো মূল্য পরিশোধ ছাড়াই।

ইলন মাস্ক দাবি করেছেন, তিনি নিজেই লেখক স্টিফেন কিং, অভিনয় শিল্পী উইলিয়াম শ্যানটার ও বাস্কেটবল খেলোয়াড় লেব্রন জেমসের অ্যাকাউন্টের জন্য অর্থ পরিশোধ করেছেন। এই টুইটার ব্যবহারকারীরা মাস্কের টুইটার ব্লু কার্যক্রমের সমালোচক।

Also Read: বিয়ন্সে, পোপ’সহ বেশ কিছু তারকার নীল টিক সরালো টুইটার

তবে বিবিসির এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত অভিয়নয় শিল্পী রায়ান রেনলডসের মত অনেক তারকাই নিজের টুইটার অ্যাকাউন্টের নীল টিক ফিরে পাননি। ওরেক্সহ্যাম ফুটবল দলের মালিক রেনলডসের টুইটার অ্যাকাউন্টের অনুসারীর সংখ্যা ২ কোটি ১০ লাখ।

বিবিসি জানিয়েছে, আগের নীল টিকধারী অ্যাকাউন্টগুলোর নীল টিক স্বয়ংক্রিয়ভাবে সরিয়ে নেওয়া হয়নি বরং টুইটার কর্মীরা খুঁজে খুঁজে এগুলো সরিয়েছেন। তাই ধারণা করা হচ্ছে, নীল টিক ফিরিয়ে দেওয়ার প্রক্রিয়াও আসন্ন দিনগুলোতে ‘ম্যানুয়াল’ ভাবেই হবে।

১ এপ্রিল থেকে আর্থিক ফির বিনিময়ে গ্রাহক সেবা চালুর আগে পাওয়া বিভিন্ন ‘লিগ্যাসি’ অ্যাকাউন্ট থেকে ভেরিফিকেশন ব্যাজ সরাতে শুরু করে টুইটার।

এখন পর্যন্ত টুইটার এ তথ্য জানায়নি যে ঠিক কতজন তাদের অ্যাকাউন্টের জন্য ‘টুইটার ব্লু’ সেবা পেতে মাসিক ফি দিতে রাজি হয়েছেন।

অ্যাপ ফার্ম সেনসর টাওয়ার প্রযুক্তি বিষয়ক সাময়িকী টেকক্রানচকে জানিয়েছে, টুইটারের সাবস্ক্রাইবার সংখ্যা ২০২৩ এর মার্চ পর্যন্ত প্রায় ৩ লাখ ৮৬ হাজার।

এই হিসাব শুধু টুইটার অ্যাপ ব্যবহারকারীদের তথ্যের ভিত্তিতে করা হয়েছে এবং কমবেশি ৩০ কোটি ব্যবহারকারীর এই সামাজিক যোগাযোগ মাধ্যমটির ওয়েবসাইটও ব্যবহারকারী রয়েছে।