নেতানিয়াহু ও জিম্মি ইসরায়েলীদের পরিবারের সঙ্গে দেখা করবেন মাস্ক

ইহুদি সম্প্রদায় নিয়ে বিভিন্ন বিতর্কিত মন্তব্য ও ইহুদি-বিরোধী বিশ্বাস রাখা’সহ সম্প্রতি বেশ কিছু অভিযোগ উঠে এসেছে ৫২ বছর বয়সী মাস্কের বিরুদ্ধে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2023, 10:37 AM
Updated : 27 Nov 2023, 10:37 AM

ইসরায়েলের প্রধান মন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু, প্রেসিডেন্ট ইসাক হারজগ ও ফিলিস্তিন সশস্ত্র দল হামাসের কাছে জিম্মি ইসরায়েলি নাগরিকদের পরিবারের সঙ্গে দেখা করতে যাচ্ছেন সামাজিক মাধ্যম এক্স-এর মালিক ইলন মাস্ক।

সামাজিক মাধ্যম এক্স থেকে বিজ্ঞাপনদাতা চলে যাওয়ার ক্ষতি কমিয়ে আনার লক্ষ্যে ও প্ল্যাটফর্মটি যে ইহুদিবিরোধী নয়, তার নিশ্চয়তা দিতে মাস্ক সোমবার এ বৈঠকে বসছেন বলে উঠে এসেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, রোববার এ বৈঠকের ঘোষণা দিয়েছেন হারজগ। তবে, এর আগেও ইসরায়েলের বিভিন্ন সংবাদমাধ্যমে এ বৈঠকের খবর চাউড় হয়েছে। হারজগের পাশাপাশি নেতানিয়াহু সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে মাস্কের, তবে এখনও বিষয়টি জনসমক্ষে নিশ্চিত করা হয়নি।

ইহুদি সম্প্রদায় নিয়ে বিভিন্ন বিতর্কিত মন্তব্য ও ইহুদি-বিরোধী বিশ্বাস রাখা’সহ সম্প্রতি বেশ কিছু অভিযোগ উঠে এসেছে ৫২ বছর বয়সী মাস্কের বিরুদ্ধে।

১৫ নভেম্বর এক এক্স ব্যবহারকারীর ইসরায়েলবিরোধী পোস্টের জবাব দিতে গিয়ে তিনি বলেন, “আপনি আসল সত্য কথা বলেছেন।”

এর আগে মাস্কের উদ্দেশ্যে ওই ব্যবহারকারী পোস্ট করেন, “ইহুদি সম্প্রদায় শ্বেতাঙ্গদের বিরুদ্ধে ঘৃণা ছড়াচ্ছে।” একই পোস্টে জবাব দিতে গিয়ে মাস্ক বলেন, গোটা বিশ্বে ইহুদিবিদ্বেষ বাড়ছে, এমন দাবির কোনো সত্যতা নেই।

মাস্কের এ বক্তব্যকে ‘চমকপ্রদ এক ইহুদিবিদ্বেষী বার্তা’ হিসেবে আখ্যা দিয়েছে ইন্ডিপেন্ডেন্ট। আর এটি এমন এক সময় এল, যখন তারা সামাজিক মাধ্যমের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোর অভিযোগ উঠেছে। অক্টোবরে ইহুদীপন্থী সংগঠন মিডিয়া ম্যাটার্সের প্রতিবেদনে উঠে আসে, এক্স কোনো রাখঢাক না রেখেই বিভিন্ন শীর্ষ ব্র্যান্ডের বিজ্ঞাপনের পাশে ইহুদি-বিরোধী ও নাৎসিপন্থী পোস্ট দেখাচ্ছে। তবে, এ অভিযোগ নাকচ করে সংগঠনটির বিরুদ্ধে মামলা করেছেন মাস্ক।

মাস্কের এমন প্রশ্নবিদ্ধ আচরণের জের ধরে বেশ কিছু সংখ্যক ব্র্যান্ড এক্স থেকে বিজ্ঞাপন সরিয়ে নিয়েছে। এর প্রতিক্রিয়ায় মিডিয়া ম্যাটার্সের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন মাস্ক নিজেও। তার দাবি, অ্যাপল ও আইবিএম-এর মতো ব্র্যান্ডগুলোর কনটেন্টের পাশে নিও-নাৎসিপন্থী পোস্টগুলো সংগঠনটি নিজেরাই বসিয়েছে।

সোমবার ইসরায়েলের প্রেসিডেন্টের নির্ধারিত বৈঠকেও এ প্রসঙ্গ উঠে আসতে পারে।

রোববার ইসরায়েলের প্রেসিডেন্ট কার্যালয় সংবাদকর্মীদের বলেছে, “এ বৈঠকে অনলাইনে বাড়তে থাকা ইহুদিবিদ্বেষ ঠেকানোর করণীয় পদক্ষেপ নিয়েও আলোচনা করবেন হারজগ।”

এদিকে, বেন ব্রোডি নামের এক ইহুদি ব্যক্তির বিরুদ্ধে নিও-নাৎসি ষড়যন্ত্রতত্ত্ব ছড়ানোর মিথ্যা অভিযোগ তোলায় গত সপ্তাহে মাস্কের বিরুদ্ধে মামলা করেছেন যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের এক ২২ বছর বয়সী নাগরিক।

সাম্প্রতিক এক পোস্টে নিজের বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে মাস্ক লেখেন, “গত সপ্তাহে শত শত মিথ্যা প্রতিবেদনে দাবি করা হয় যে আমি ইহুদিবিদ্বেষী। তবে, বিষয়টি মোটেও সত্য নয়।”

“আমি শুধু মানবতা এবং সবার জন্য সমৃদ্ধ ও চমকপ্রদ ভবিষ্যৎ কামনা করি।”