‘রিপোস্টস’ ফিচার পরীক্ষা করছে ইনস্টাগ্রাম

এটি অনেকটা টুইটারের রিটুইট অথবা টামব্লার ও ফেইসবুকের পুনরায় শেয়ার করার ফিচারের মতো। একই ধরনের ফিচার পরীক্ষা করছে টিকটকও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2022, 12:21 PM
Updated : 10 Sept 2022, 12:21 PM

‘রিপোস্টস’ নামে নতুন একটি ফিচার পরীক্ষা করে দেখছে ইনস্টাগ্রাম। এটি অনেকটা টুইটারের রিটুইট অথবা টামব্লার ও ফেইসবুকের পুনরায় শেয়ার করার ফিচারের মতো। একই ধরনের ফিচার পরীক্ষা করছে টিকটকও।

নতুন এই ফিচার পরীক্ষার কথা প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চকে নিশ্চিত করেছে ইনস্টাগ্রাম। ফিচারটি চিহ্নিত করেন সামাজিক মাধ্যম পরামর্শক ম্যাট নাভারা। বুধবার টুইটারে ফিচারটির একটি ছবি পোস্ট করেন তিনি।

মে মাসে নির্মাণাধীন পর্যায়ে ফিচারটি সর্বপ্রথম চিহ্নিত করেছেন অ্যাপ নির্মাতা আলেসান্দ্রো পালুজ্জি, যার ফলে ইঙ্গিত মেলে যে ফিচারটি নিয়ে বেশ কিছু সময় ধরে কাজ করে আসছিল ইনস্টাগ্রাম।

নিজস্ব প্রোফাইলে অন্য কারও পোস্ট শেয়ারের বিষয়টি একদমই নতুন নয় ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের কাছে।

এতোদিন কেবল ইনস্টাগ্রাম স্টোরি বা সরাসরি বার্তার মাধ্যমে অনুসারীদেরকে অন্যদের পোস্ট পাঠাতে পারতেন ব্যবহারকারী। এই পরীক্ষার মাধ্যমে স্ক্রিনশট, রিপোস্ট বা অন্য কোনো সূত্রের বরাত ছাড়াই নিজস্ব ফিডে পোস্ট শেয়ারের সুবিধা মিলবে।

ইনস্টাগ্রামের রিপোস্ট ফিচারের পাশাপাশি আইফোনে থাকা ক্রস-প্ল্যাটফর্ম শেয়ারিং অপশনেও পরিবর্তন লক্ষ্য করেছে প্রযুক্তিবিষয় সাইট ভার্জ।

এখন সরাসরি বার্তার মাধ্যমে শেয়ারিং সুবিধা দেখানোর আগে স্ন্যাপচ্যাট, মেসেঞ্জার বা হোয়াটসঅ্যাপে শেয়ার করার বিভিন্ন বাটন দেখাচ্ছে এটি, যা অনেকটা টিকটকের মতো।

এর আগে ‘ফুল-স্ক্রিন ফিড’ নামের একটি ফিচার নিয়ে পরীক্ষা চালিয়েছিল ইনস্টাগ্রাম। এটি তাদের ধীরে ধীরে টিকটকের মতো একটি অ্যাপে বদলে যাওয়ার পরিকল্পনার অংশ বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক