আইফোন ১৪ প্রো লেন্সের ‘ঝাঁকুনি’ ঠিক করছে অ্যাপল

অ্যাপল যেহেতু নিজেই এর সমাধান আনছে, এই সমস্যা থার্ড পার্টি কোনো অ্যাপ সংশ্লিষ্ট নয়, বরং আইফোন ও এর এপিআই বিষয়ক বলেই বিবেচিত হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2022, 12:30 PM
Updated : 20 Sept 2022, 12:30 PM

‘আইফোন ১৪ প্রো’ ও ‘প্রো ম্যাক্স’ ডিভাইসে স্ন্যাপচ্যাট, ইনস্টাগ্রাম বা টিকটকের মতো থার্ড পার্টি অ্যাপ চালানোর সময় ক্যামেরায় ‘ঝাঁকুনি’ এবং ‘বিরক্তিকর আওয়াজ’ ঠেকাতে নতুন সফটওয়্যার আপডেট আনবে অ্যাপল।

“কোম্পানি এই বিষয়টি সম্পর্কে অবহিত আছে ও এর সমাধান আসবে আগামী সপ্তাহে।” --প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জকে দেওয়া এক ইমেইল বিবৃতিতে বলেছেন অ্যাপল মুখপাত্র অ্যালেক্স কার্শনার।

গেল সপ্তাহের শেষে যখন এই ‘বাগ’ সম্পর্কে খবর ছড়িয়ে পড়ে, তখন এটি থার্ড পার্টি অ্যাপ বা ‘আইওএস ১৬’-এর নিজস্ব সমস্যা কি না, সেটি পরিষ্কার ছিল না। তবে, অ্যাপলের নিজস্ব অ্যাপে ক্যামেরাটি ঠিকভাবেই কাজ করেছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

অ্যাপল যেহেতু নিজেই এর সমাধান আনছে, এই সমস্যা থার্ড পার্টি কোনো অ্যাপ সংশ্লিষ্ট নয়, বরং আইফোন ও এর এপিআই বিষয়ক বলেই বিবেচিত হচ্ছে।

অ্যাপলের বিবৃতি থেকে পরিষ্কার ইঙ্গিত মেলেনি যে ঠিক কী কারণে এই সমস্যা হয়েছে। তবে এটি ফোনের ‘অপটিকাল ইমেজ’ ও ‘স্ট্যাবিলাইজেশন সিস্টেমের’ সমস্যা বলে অনুমান রয়েছে। ভার্জের প্রতিবেদন অনুযায়ী, এর পেছনে শক্ত যুক্তিও আছে, কারণ ক্যামেরার বিভিন্ন অংশ ‘নাড়াচাড়া করাই’ এর কাজ।

অ্যাপলের ওয়েবসাইট অনুযায়ী, একই ব্যবস্থা থাকা আইফোন ১৪-এর বেইজ মডেলে এ সমস্যা হচ্ছে না। তবে, ‘প্রো’ ডিভাইসে ব্যবহৃত হয় অপারেটিং সিস্টেমটির ‘দ্বিতীয় প্রজন্মের’ সংস্করণ, যা বেইজ মডেলে থাকে না।

আইফোন ১৪ লাইনআপে ক্যামেরার সমস্যা সংশ্লিষ্ট প্রথম আপডেট নয় এটি। গত সপ্তাহেই অ্যাপলের সর্বশেষ ফোনগুলোর জন্য এসেছে ‘আইওএস ১৬.০.১’। আইফোন ১৪ প্রো ম্যাক্স ক্যামেরার ল্যান্ডস্কেপ মোডে জুম ইন করলে কিছু ছবি ‘সফট’ বা ঘোলা দেখাতো, যার সমাধান এসেছে আপডেটে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক