সংবাদ প্রকাশকদের আর্টিকলপ্রতি ফি নিতে দেবে টুইটার

টুইটারের এই তড়িঘড়ি অমূলক নয়। এরই মধ্যে দীর্ঘদিনের পুরনো বিশ্বস্ত গ্রাহক ও মিডিয়া হাউজগুলো ব্লুস্কাইয়ের মত নতুন প্রতিদ্বন্দীদের পালে ভিড়ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2023, 11:11 AM
Updated : 1 May 2023, 11:11 AM

টুইটারের মিডিয়া সাবস্ক্রিপশনে পরিবর্তন আনছেন ইলন মাস্ক। গ্রাহকদের জন্য মাসভিত্তিক সাবস্ক্রিপশনের বদলে আর্টিকলপ্রতি হিসাবে অর্থ পরিশোধের ব্যবস্থা আনছে নানা পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়া সামাজিক মাধ্যমটি।

মে মাসেই চালু হতে যাওয়া এই ‘ওয়ান-ক্লিক’ সেবা মিডিয়া কোম্পানি ও গ্রাহক উভয়ের জন্যই লাভজনক হবে বলে মাস্ক বলেছেন। এতে করে কোম্পানিগুলো যেমন প্রতিটি আর্টিকেলের জন্য দর বাড়িয়ে দিতে পারবে, তেমনি গ্রাহকরা যেসব আর্টিকেল পড়বেন না, সেসবের জন্য তাদেরও মাস কিংবা বছরচুক্তি পয়সা গুনতে হবে না।

এই নতুন ব্যবস্থায় টুইটার কতটা কেটে রাখবে এবং অন্য শর্তের কী কী পরিবর্তন আসছে, সে বিষয়ে কিছু বলেননি, ভার্জের ভাষায় ‘টুইটারের পূর্ণকালীন সিইও ও গাড়ি প্রযুক্তিতে খণ্ডকালীন উৎসাহী’ মাস্ক।

মাস্কের হিসাবে সম্ভবত মে মাসেই চালু হবে টুইটারের ‘পে অ্যাজ ইউ গো’ (যতটা ব্যবহার, ততটা খরচ) মাইক্রো-ট্রানজ্যাকশন সেবা। টুইটারের এই তড়িঘড়ি অমূলক নয়। এরই মধ্যে দীর্ঘদিনের পুরনো বিশ্বস্ত গ্রাহক ও মিডিয়া হাউজগুলো ব্লুস্কাইয়ের মত নতুন প্রতিদ্বন্দীদের পালে ভিড়ছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

কনটেন্ট নির্মাতাদের প্ল্যাটফর্মে ধরে রাখার প্রচেষ্টার মধ্যেই এই ‘পে পার আর্টিকলে’র ঘোষণাটি এলো। সারা বিশ্বের স্বাধীন কনটেন্ট নির্মাতাদের টুইটার সাবস্ক্রিপশনের আওতায় তাদের কনটেন্ট আনতে আহ্বান জানান মাস্ক। সঙ্গে যোগ করেন, তাদের “প্রথম ১২ মাসের আয়ে কোন ভাগ বসাবে না টুইটার”।

একদিকে ঋণ পরিশোধের চাপ, অন্যদিকে যে অর্থে টুইটার কিনেছেন মাস্ক, দেখা যাচ্ছে এর প্রকৃত মূল্য তার অর্ধেক। এই পরিস্থিতিতে নতুন আয়ের উৎস খুঁজে বের করতে এখন মরিয়া ইলন মাস্ক। আগে বিভিন্ন কোম্পানি টুইটারের এপিআই বিনামূল্যে ব্যবহার করতে পারলেও সেখানে পরিবর্তন এনেছেন মাস্ক। টুইটারের এপিআই-এর এক্সেস পেতে এখন কোম্পানিগুলোকে অর্থ খরচ করতে হবে, কোনো কোনো ক্ষেত্রে এটি মাসে ৪২ হাজার ডলার পর্যন্ত হতে পারে।